বুধবার ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ | ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

লোকালয়ে দুই বানরের বাঁদরামি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৩ নভেম্বর ২০২২ | প্রিন্ট

লোকালয়ে দুই বানরের বাঁদরামি

খাবারের সন্ধানে কুড়িগ্রামের পৌরশহরের দুইটি বানর বাঁদরামি করছে। হঠাৎ বন্য বানর লোকালয়ে এসে ছোটাছুটি করায় স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে কৌতূহল।

বানর দুটিকে দেখার জন্য প্রতিদিন উৎসুক মানুষ জড়ো হচ্ছে কুড়িগ্রাম পৌর শহরের থানা পাড়া এলাকায়।

বানর দুটি মঙ্গলবার কুড়িগ্রাম পৌরশহরের জলিল বিড়ি মোড়, পুরাতন থানা পাড়া, সাদ্দির মোড়, কালীবাড়ি সংলগ্ন এলাকার বিভিন্ন বাসা বাড়িতে ও গাছের ডালে খাবারের জন্য ছোটাছুটি করছে। এতে উৎসুক মানুষ ভিড় করছে।

কুড়িগ্রাম পৌর শহরের পুরাতন থানা পাড়ার বাসিন্দা অর্পনা সরকার জানান, ‘আমরা গত দুইদিন ধরে লোকালয়ে বানর দুটিকে দেখছি। বানর দুটি লোকালয়ে ঘোরাঘুরি করলেও এখন পর্যন্ত কারো কোনো ক্ষতি করেনি। খাবার না পেয়ে হয়তো বন থেকে লোকালয়ে চলে এসেছে বলে ধারণা করছি।

একই এলাকার বাসিন্দা বিপ্লব জানান, মঙ্গলবার সকাল ৮টার দিকে আমার বাড়ির সামনে বানরগুলোকে দেখতে পাই। ওরা ক্ষুধায় লোকালয়ে আসতে পারে এমন ধারণা থেকে বানর দুটিকে কলা, আপেল, বাদাম এসব খাবার দিয়েছি। ওরা ঘরের চালার ওপর থেকে খাবারগুলো নিয়ে খেয়েছে।

কুড়িগ্রাম বনবিভাগের ধারণা, লোকালয়ে আসা বন্য বানরগুলো সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে আসতে পারে। বানরগুলো ক্ষুধার্ত থাকায় খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসছে। বানররা সুবিধামত জায়গায় নেমে খাবারের সন্ধান করে। প্রতিনিয়তই লোকালয়ে এমন অভুক্ত বানর দেখা যায়।

কুড়িগ্রামের লোকালয়ে আসা বানরগুলো বাড়ির ছাদে উঠলে লোকজন খাবারও দিচ্ছে বলেও জেনেছি। তবে হঠাৎ এসব বন্য বানর দেখে অনেকের মাঝে আবার ভীতিও বিরাজ করছে।

কুড়িগ্রাম বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম জানান, বানরগুলো দল ছুট হয়ে ভারত থেকে ভুরুঙ্গামারীর সীমান্ত দিয়ে কুড়িগ্রামের লোকালয়ে চলে আসতে পারে। বানরসহ বন্য প্রাণিরা খাবারের সন্ধানে এভাবে লোকালয়ে আসে। তাদের খাবার কিংবা ঢিল দিয়ে বিরক্ত করা যাবে না। তারা এমনিতেই আবার বনে চলে যাবে। এরপরও বানরের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:১২ অপরাহ্ণ | বুধবার, ২৩ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]