রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আক্রমণাত্মক ফুটবল ব্রাজিলের ডিএনএতে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২ | প্রিন্ট

আক্রমণাত্মক ফুটবল ব্রাজিলের ডিএনএতে

দুর্দান্ত এক আক্রমণভাগ নিয়ে কাতার বিশ্বকাপে গেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তাই আগে থেকে একাদশ অনুমান করা খুবই কঠিন। সুযোগটা কাজে লাগাচ্ছেন কোচ তিতেও। একাদশ নিয়ে ধোঁয়াশায় রেখেছেন প্রতিপক্ষ সার্বিয়াকে। তবে যারাই নামুক, ব্রাজিল যে আক্রমণাত্মক ফুটবলই খেলবে, তা খোলাখুলিই জানিয়ে দিলেন দলটির রাইট উইঙ্গার রাফিনিয়া।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিশ্বকাপে ব্রাজিলের হেক্সা মিশন শুরু হচ্ছে লুসাইল স্টেডিয়ামে। গ্রুপ ‘জি’তে থাকা ব্রাজিলের প্রথম প্রতিপক্ষ সার্বিয়া। প্রথম ম্যাচের দল ও পরিকল্পনা নিয়ে এখনো অন্ধকারে রেখেছেন ব্রাজিল কোচ তিতে। গণমাধ্যমে একাদশ সম্পর্কে ভেসে বেড়াচ্ছে নানা কথা। যেখানে আলোচনার কেন্দ্রে ভিনিসিউস জুনিয়র। রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ সময় কাটানো তারকা প্রথম একাদশে থাকবেন কি না, তা এখনো নিশ্চিত করেননি কোচ। তবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা যেমন একাদশ নিয়েই নামুক, আক্রমণাত্মক ফুটবল খেলার বিশয়টি নিশ্চিত করেছেন উইঙ্গার রাফিনিয়া। তার মতে, ব্রাজিলের ফুটবলারদের ডিএনএতেই আছে আক্রমণাত্মক ফুটবল।

তিনি বলেন, ‘আমরা আক্রমণাত্মক দল। দলের খেলোয়াড়দের ডিএনএতেই আক্রমণাত্মক ফুটবলটা আছে।’

ম্যাচের আগে আরও কিছু প্রশ্নের উত্তর মেলেনি তিতের কাছ থেকে। মধ্যমাঠে ক্যাসেমিরোর সঙ্গী হবেন কে? ফ্রেড নাকি গুইমিরেস। পাকুয়েতা শুরু করবেন নাকি নেইমার-রিচার্লিসন-রাফিনিয়ার সঙ্গে আক্রমণভাগের চতুর্থ খেলোয়াড় হিসেবে মিডফিল্ডে থাকবেন ভিনিসিউস জুনিয়র।

ভিনি বা পাকুয়েতা যেই খেলুক, তাতে আখেরে লাভ ব্রাজিলেরই বলে মনে করেন এই উইঙ্গার। তিনি বলেন, ‘ভিনিসিয়ুস খুবই গতিময় ফুটবলার। সে খেললে আমরা দ্রুতগতির একজনকে পাব। ভিনিসিয়ুস তার গতি দিয়ে প্রতিপক্ষের প্রতিরোধ ভেদ করতে পারে। অন্য দিকে বল প্লেয়ার হিসেবে পাকেতার আক্রমণাত্মক ভূমিকা দলকে আরও বিপজ্জনক বানাতে পারে।’

আক্রমণাত্মক ফুটবলের পক্ষে ব্রাজিলের বিশ্বকাপ দলের নম্বর নাইন রিচার্লিসনও। তার মতে আক্রমণভাগে যত বেশি খেলোয়াড়, বলও তত বেশি দখলে থাকবে। ফলে বাড়বে গোলের সুযোগ। টটেনহ্যামের এই ফরোয়ার্ড বলেন, ‘আমি ব্যক্তিগতভাবে বেশিসংখ্যক খেলোয়াড়কে ওপরে খেলানোর পক্ষপাতী। বেশি খেলোয়াড় মানেই পায়ে বেশি বল, আমার নিজের জন্যও এটা সুবিধার। আমি বেশি পাস পাব, সুতরাং বেশি করে গোলের সুযোগ তৈরি হবে। আমি ব্রাজিলের নাম্বার নাইন হিসেবে সেটিই চাই।’

লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবে ব্রাজিল। গ্রুপে তাদের বাকি দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]