শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কিয়েভে একযোগে রুশ হামলায় নিহত ৭

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২ | প্রিন্ট

কিয়েভে একযোগে রুশ হামলায় নিহত ৭

ইউক্রেনজুড়ে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। এতে কিয়েভে অন্তত ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অর্ধশতাধিক। এছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে ৩টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এ ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু পর্যবেক্ষণ সংস্থা। জ্বালানি অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয়কেন্দ্রের মতো বেসামরিক স্থাপনাগুলোকে লক্ষ্যবস্তু বানানোয় রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ ঘোষণা করেছে ইউরোপীয় পার্লামেন্ট।

বিবিসি জানায়, বুধবার (২৩ নভেম্বর) ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি শহরে একযোগে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ সেনারা। এতে বেশ কয়েকজন হতাহত হন। হামলায় ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় ইউক্রেনের জাপোরিঝিয়াসহ ৩টি পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে কয়েকটি শহর। তবে হামলার কয়েক ঘণ্টার মধ্যে বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ পুনরায় সচল করা হয়েছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলার ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক পরমাণু পর্যবেক্ষণ সংস্থা আইএইএ। জরুরি ডিজেল জেনারেটরের সাহায্যে জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্রের কার্যক্রম চালানো হচ্ছে বলেও জানায় সংস্থাটি। বিদ্যুৎকেন্দ্রটি এখন কোনো ঝুঁকিতে নেই বলেও নিশ্চিত করেছে আইএইএ।

এদিকে বুধবার ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোতে হামলা ইউক্রেনসহ এর আশপাশের দেশগুলোর জন্যও অত্যন্ত বিপজ্জনক বলে মন্তব্য করেছে বাইডেন প্রশাসন।

অন্যদিকে ইউক্রেনজুড়ে জ্বালানি অবকাঠামো, হাসপাতাল, স্কুল ও আশ্রয়কেন্দ্রের মতো বেসামরিক স্থাপনায় রাশিয়া হামলা চালিয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে বলে জানায় ইউরোপীয় পার্লামেন্ট। বুধবার পার্লামেন্টে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়। এতে রাশিয়াকে ‘সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]