রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অভিষেকেই সাম্বা ছন্দের নায়ক রিচার্লিসন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

অভিষেকেই সাম্বা ছন্দের নায়ক রিচার্লিসন

কাতারে পা রাখার আগেই নতুন কিছুর স্বপ্ন দেখিয়েছিলেন ব্রাজিলিয়ান তরুণ রিচার্লিসন। বলেছিলেন, নিজের স্বপ্নের কথাও। ব্রাজিল দলে ডাক পাওয়ার পর পরিব্রা নিয়ে তার সেই উল্লাসের কথা কারোই ভুলার কথা নয়। নিজের কথা রেখেছেন রিচার্লিসন। সাম্বা ছন্দের নায়ক হয়ে উঠেছেন কাতারে আলোয় জ্বলমল রাতে।
দেশের হয়ে সাম্প্রতিক সময়ের দুর্দান্ত ফর্ম বিশ্বকাপেও বয়ে আনলেন রিচার্লিসন। ২৫ বছর বয়সী ফরোয়ার্ড প্রথমবার বিশ্ব মঞ্চে খেলতে নামার উপলক্ষ্য রাঙালেন আলো ঝলমলে পারফরম্যান্সে। জোড়া গোল করে দলের জয়ে রাখলেন সবচেয়ে বড় অবদান।

লুসাইল স্টেডিয়ামে বৃহস্পতিবার রাতে ‘জি’ গ্রুপের ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এই ম্যাচে দলকে খেলিয়ে, নিজে খেলে অসাধারণ পারফরম্যান্সে ম্যাচের সেরার পুরস্কারটাও বাগিয়ে নেন রিচার্লিসন।

স্কোরলাইন দেখে বোঝার উপায় নেই, মাঠের ফুটবল কতটা একপেশে ছিল। ব্রাজিলিয়ানদের প্রবল আক্রমণের মুখে সার্বিয়া তাদের সীমানা থেকে সেভাবে বের হতেই পারেনি। পরিসংখ্যানেও ফুটে উঠছে তাই। প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশ্যে ২২টি শট নেয় ব্রাজিল, যার আটটি ছিল লক্ষ্যে। জবাবে সার্বিয়া গোলের প্রচেষ্টা নেয় পাঁচবার।

অথচ প্রথমার্ধ ছিল গোলশূন্য! সেই ব্রাজিলই বিরতির পর জেগে ওঠে রিচার্লি জাদুতে। ম্যাচের ৬২তম মিনিটে দলকে এগিয়ে নেন তিনি। বল পায়ে দারুণ কারিকুরিতে প্রতিপক্ষের চ্যালেঞ্জ সামলে বক্সে ঢোকেন নেইমার। বল বাড়ান ভিনিসিউস জুনিয়রের দিকে। বল নিয়ন্ত্রণে পেয়েই শট নেন তিনি।

কিন্তু বিধিবাম! ভিনিসিউসের শট ঠেকিয়ে দেন সার্বিয়ান গোলরক্ষক। তবে ঝাঁপিয়ে শট ফেরালেও রাখতে পারেননি বলের নিয়ন্ত্রণ। ফিরতি বল চলে আসে রিচার্লিসনের পায়ে। ছয় গজ বক্সের মুখে বল পেয়েই ডান পায়ের শটে বাকি কাজ সারেন এই ফরোয়ার্ড।

এরপর ৭৩তম মিনিটে চোখধাঁধানো গোলে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। বাঁ দিক থেকে সাইড ফুট ক্রস বাড়ান ভিনিসিউস, আর বাঁ পায়ের টোকায় বল উপরে তুলে শরীরটকে শূন্যে ভাসিয়ে দুর্দান্ত ওভারহেড কিকে ঠিকানা খুঁজে নেন টটেনহ্যাম হটস্পার ফরোয়ার্ড। এই গোলের পর সমগ্র বিশ্ব মেতে উঠেছিল রিচার্লি প্রশংসায়।

ব্রাজিলের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে সবশেষ সাত ম্যাচে রিচার্লিসনের গোল হলো ৮টি। ২০১৪ সালে নেইমারের পর প্রথম ব্রাজিলিয়ান খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ম্যাচে জোড়া গোল করলেন তিনি। ব্রাজিলের জার্সি গায়ে মোট ৩৯ ম্যাচ খেলে ১৯টি গোল করেছেন এই ফরোয়ার্ড।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]