বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

আগে খাবার খান, পরে সিদ্ধান্ত নেন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

আগে খাবার খান, পরে সিদ্ধান্ত নেন

জীবন চলার পথে আমাদের ছোট-বড় সব ধরনের অনেক সিদ্ধান্তই নিতে হয়। কখন কোনো সিদ্ধান্ত নিতে হবে এর বেশিরভাগই আগে থেকে জানা যায় না। এখন থেকে জানতে হবে, নয়তো পস্তাতে হতে পারে।

অবাক হচ্ছেন তো, আসলে সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, ক্ষুধা পেটে জীবনের গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলে ভবিষ্যতে আফসোসের ঝুঁকি থাকে। মানে সিদ্ধান্তটি সঠিক নাও হতে পারে।

যুক্তরাজ্যের ডান্ডি অ্যাবারটে বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা যায়, অংশগ্রহণকারীদের প্রথমে দুই ভাগ করা হয়। এক দলকে একবার ভরা পেটে, পরের বার খালি পেটে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতে দেওয়া হয়।

দেখা যায়, খালি পেটে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তাৎক্ষণিক ভালো মন্দ খেয়াল রেখে তারা সিদ্ধান্ত নেন। অর্থাৎ সব ক্ষেত্রে সেই সিদ্ধান্ত বিচক্ষণ নাও হতে পারে। আবার পেট ভরা থাকলে তারাই তখন ঠাণ্ডা মাথায় ভবিষ্যতের কথা মাথায় রেখে তারপর সিদ্ধান্ত নিয়েছেন, যা আর পরিবর্তনের প্রয়োজন হয়নি।

গবেষণাটি পরিচালনার দায়িত্বে যিনি ছিলেন তিনি বলেন, বড় হোক বা ছোট সিদ্ধান্ত, খালি পেটে তা নিলে বিচক্ষণ হয় না। খুব খিদে পেলে কেউ যদি সুপারমার্কেট থেকে খাবার কেনে, অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, সে সব খাবার আদৌ স্বাস্থ্যকর হয় না। খুব গুরুত্বপুর্ণ সিদ্ধান্তের ক্ষেত্রেও তাই। জরুরি কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে তাড়াহুড়ো না করে, খেয়ে-বিশ্রাম নিয়ে ঠাণ্ডা মাথায় চিন্তা করে, তারপর সিদ্ধান্ত নিন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(205 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]