বুধবার ২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ব্রাজিলের জয়ে আর্জেন্টিনা-জার্মানি সমর্থকদের কাটা ঘায়ে নুনেন ছিটা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ব্রাজিলের জয়ে আর্জেন্টিনা-জার্মানি সমর্থকদের কাটা ঘায়ে নুনেন ছিটা

আর্জেন্টিনা-জার্মানির সমর্থকদের মন খারাপ করিয়ে জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল ব্রাজিল। লুসাইল স্টেডিয়ামে বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাতে সাম্বা ঝড় দেখল ফুটবল বিশ্ব। রিচার্লিসনের জোড়া গোলে সার্বিয়াকে হারাল ২-০ ব্যবধানে।

ম্যাচটা ছিল ব্রাজিলের। কিন্তু সাম্বা সমর্থকরা ছাড়াও আগ্রহের কমতি ছিল না আর্জেন্টাইন এবং জার্মানদের। নিজেরা পঁচা শামুকে পা কাঁটায় ব্রাজিলের জন্যও সেরকম কোনো পরিস্থিতি সার্বিয়া তৈরি করতে পারে কি না, তা দেখতে অধীর অপেক্ষায় ছিলেন তারা। কিন্তু ম্যাচ শেষের ছবিটা তাদের হলুদ শিবিরকে আনন্দে ভাসালেও অন্য দলগুলোর সমর্থকদের জন্য ছিল রীতিমতো কাটা ঘায়ে নুনের ছিটা দেয়ার মতো।

তবে এক ম্যাচ জিতেই এতটা আনন্দ করাটা অনেকের কাছেই বাড়াবাড়ি মনে হলেও ম্যাচটা যারা দেখেছেন তারা জানেন, যতটা ভাবা হয়েছিল, সহজ ছিল না ততটা।

কিক অফ থেকে শুরু করে একের পর এক সুযোগ নষ্ট করে তিতের চিন্তাটা ভালোই বাড়িয়েছিলেন নেইমার-রাফিনহারা। এ দুই ফরোয়ার্ড যে পরিমাণ সুযোগ নষ্ট করেছেন, তা যদি কিছুটাও লাইনে রাখতে পারতেন এক হালি গোলে এগিয়ে থেকেই বিরতিতে যেতে পারতো সেলেসাওরা।

কিন্তু হয়নি সেটা। বরং সার্বিয়ান ডিফেন্ডার এবং গোলরক্ষক পুরো কৃতিত্ব দাবি করতে পারেন যোগ্যতার হিসেবেই।

তবে দ্বিতীয়ার্ধ্বে ঠিক কি বলে দলকে উজ্জীবিত করেছেন তিতে, তা জানা যায়নি। কিন্তু কিছু একটা যে বলেছিলেন তা তো ফুটবলারদের শরীরী ভাষাই বলে দিয়েছে। ৬২ মিনিটে দলীয় সম্মিলনের দুর্দান্ত এক ফল পায় সেলেসাওরা। জটলা থেকে পাওয়া বলে ভিনিসিয়ুস এর শট গোলকিপার আটকে দিলেও রিচার্লিসন ছিলেন সুযোগসন্ধানী। ডিফেন্ডারের ফাঁক দিয়ে পা লাগিয়ে আনন্দে ভাসান সাম্বা বাহিনীকে।

এই গোল হজম করে যেন ম্যাচ থেকেই হারিয়ে যায় সার্বিয়ানরা। পরের গোল পেতে ব্রাজিলকে অপেক্ষা করতে হয় মাত্র ১১ মিনিট।

দৃশ্যপটে আসেন আবারও সেই ভিনি-রিচা জুটি। রিয়াল তারকার ক্রস থেকে বলতা রিসিভ করে যে গোলটা রিচার্লিসন করেছেন, তাতে রাতজেগে খেলা দেখাটা সার্থক ভাবতেই পারেন বিশ্বের কোটি ব্রাজিল সমর্থক। নাম্বার নাইনের এ স্কোর চোখ কপালে তুলে দিয়েছে সমালোচকদেরও।

এরপর আরও গোলের সুযোগ এসেছিল হলুদ শিবিরের সামনে। কিন্তু জেসুস, ফ্রেডদের শটগুলো আটকে যায় সার্বিয়ানদের কাছে। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে জয় নিয়েই সন্তুষ্ট থাকতে হয় ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।

ম্যাচ শেষে বিশ্বের বিভিন্ন প্রান্তে বাঁধভাঙা উল্লাসে মেঠে ওঠেন সমর্থকরা। তারা বলেন, ব্রাজিল জেতায় খুবই খুশি লাগছে। সেটা বলে বুঝানো যাবে না। ব্রাজিল এমন একটা দেশ, যারা শুধু চমকই দেখায়। এমন চমক দেখিয়ে এবার কাপ জিতবে ব্রাজিল।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৫ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]