বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

চিনি শিল্পে বিশাল সম্ভাবনা আছে, কেউ হতাশ হবেন না: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৬ নভেম্বর ২০২২ | প্রিন্ট

চিনি শিল্পে বিশাল সম্ভাবনা আছে, কেউ হতাশ হবেন না: শিল্পমন্ত্রী

আখচাষিদের উদ্দেশ্যে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, চিনি শিল্পে বিশাল সম্ভাবনা আছে, কেউ হতাশ হবেন না। রাজশাহী সুগার মিল আখচাষিদেরকেই বাঁচাতে হবে। আমরা কৃষক ও শ্রমিকদের মাধ্যমে এই মিল সচল রাখতে চাই।
শুক্রবার রাত সাড়ে ৯টায় রাজশাহী সুগার মিল লিমিটেডের (রাচিক) ট্রেনিং কমপ্লেক্সে ২০২২-২৩ আখ রোপণ ও মাড়াই মৌসুম উপলক্ষ্যে আখচাষিদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, সরকার চিনিশিল্প বাঁচিয়ে রাখতে চায়। এই শিল্পকে লাভজনক করতে চায় সরকার, যাতে চাষিরা আখ চাষে উৎসাহিত হয়। এজন্য আমরা বাইরে থেকে আধুনিক যন্ত্রপাতি ও উচ্চফলনশীল বীজ আমদানি নিয়ে কাজ করছি। শ্রমিক-চাষি-কৃষক সবার সম্মিলিত প্রয়াস ছাড়া এটা সম্ভব নয়।

আমরা শিল্প উন্নয়নে কাজ করছি উল্লেখ করে মন্ত্রী বলেন, আমরা এ ধরনের মিলগুলো বহুমুখী করতে চাই। এই মিলগুলো যেন বসে না থাকে ও আর্থিক ক্ষতি না হয় সেটা নিয়েও কাজ করছি। রাজশাহীতে প্রচুর আম উৎপাদন হয় তাই আমরা এখান থেকে ফুড প্রসেসিং করার পরিকল্পনাও করছি।

রাজশাহী সুগার মিলকে আগের অবস্থায় ফিরিয়ে আনার আশা প্রকাশ করে শিল্পমন্ত্রী বলেন, আমরা আখচাষি ও শ্রমিকদের অভিজ্ঞতা নিয়ে কাজ করতে চাই। সম্মিলিতভাবে কাজ করলে আমাদের ৫ বছরের যে পরিকল্পনা আছে, সেগুলো বাস্তবায়ন হবে। এই মিল আগের অবস্থায় ফিরে আসবে।

বাংলাদেশ চিনি ও শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মো. আরিফুর রহমান অপুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য মো. আয়েন উদ্দিন, রাজশাহী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মীর ইকবাল।

অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর ও সংস্থার কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ, আখচাষি এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৫ পূর্বাহ্ণ | শনিবার, ২৬ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]