রবিবার ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ত্বকের যত্নে ঘরোয়া টোটকা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৭ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ত্বকের যত্নে ঘরোয়া টোটকা

ত্বকের যত্নে ঘরোয়া টোটকা ম্যাজিকের মতো কাজ করে। আইস কিউব হচ্ছে এমন একটি ম্যাজিক উপাদান! এখন মনে হতে পারে, শীতকালে ত্বক চর্চায় বরফ ব্যবহার করা যায় নাকি! ওটা তো শুধু গ্রীষ্মকালের জন্যে। একেবারেই ভুল ধারণা।

ত্বকে তাৎক্ষণিক উজ্জ্বলতা এনে দেয় বরফ। কারণ ছিদ্রমুখ পরিষ্কার করে। এখানে আইস কিউব দিয়ে কয়েক রকম প্যাকের সন্ধান জেনে নিন।

তুলসি এবং অ্যালোভেরা শরীরের জন্য ভালো। কারণ অ্যালোভেরা অতিরিক্ত তেল দূর করে। ব্রণের সঙ্গে লড়াই করে। অন্য দিকে, তুলসি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ত্বক রাখে ঠান্ডা। রোদে পোড়া ত্বকের জেল্লা ফেরাতে এই প্যাকের তুলনা নেই।

যেভাবে বানাবেন: এক কাপ জলে এক মুঠো তুলসি পাতা পিষে নিতে হবে। এবার তাতে মেশাতে হবে ২ টেবিল চামচ প্রাকৃতিক অ্যালোভেরা। এবার একটা আইস কিউব ট্রেতে এই মিশ্রণটা জমিয়ে ফেলতে হবে। তারপর কিউবগুলো ঘষতে হবে মুখে, ঘাড়ে এবং গলায়।

ব্রণের সমস্যায় ভুগলে তৈরি করতে হবে গ্রিন টি আইস কিউব। এতে থাকা অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য ব্রণের সঙ্গে লড়াই করে এবং যেকোনো লালভাবকে কমিয়ে আনে। দুইকাপ ফুটন্ত পানিতে একটা করে গ্রিন টি ব্যাগ রাখতে হবে। এভাবে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। তারপর বরফের ট্রেতে গ্রিন টি ঢেলে জমিয়ে নিন। এবার প্রতিদিন ১ বার সেটা লাগাতে হবে মুখে, ঘাড়ে এবং গলায়।

তাছাড়া ত্বক ক্লিনজার হিসেবে হিমায়িত মুখের স্ক্রাব তৈরি করা যায়। শসা প্রাকৃতিকভাবে ত্বকের জ্বালাপোড়া নিরাময় করে। সঙ্গে দেয় শীতল অনুভূতি। পাশাপাশি ত্বককে পরিষ্কার করে এবং ময়েশ্চারাইজড রাখতে সহায়তা করে।

যেভাবে বানাবেন: শসার কাত্থের সঙ্গে লেবুর রস এবং আধা চা চামচ মধু মিশিয়ে নিন। তারপর জমিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার সেটা মুখে এবং ঘাড়ে আলতো করে ঘষতে হবে। ৫ থেকে ১০ মিনিট রসটা বসুক। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১৬ পূর্বাহ্ণ | রবিবার, ২৭ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(206 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]