বুধবার ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

শিরোনাম >>
শিরোনাম >>

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে দৈনিক ৮০ লাখ ঘনফুট গ্যাস

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে দৈনিক ৮০ লাখ ঘনফুট গ্যাস

সিলেটের বিয়ানীবাজার-১ নম্বর পরিত্যক্ত কূপ পুনঃখননের মাধ্যমে রোববার রাত থেকেই জাতীয় সঞ্চালন লাইনে যুক্ত হচ্ছে দৈনিক ৮০ লাখ ঘনফুট গ্যাস। কূপটি ২০১৭ সালে পরিত্যক্ত ঘোষণা করা হয়। সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড (এসজিএফএল) চলতি বছর দুটি কূপ পুনঃখননের মাধ্যমে এরই মধ্যে দেড় কোটি ঘনফুট গ্যাস সঞ্চালন লাইনে সরবরাহ করেছে।

দ্রুতগতিতে একের পর এক প্রক্রিয়াগুলো শেষ করে উৎপাদন সক্ষম করে তোলা হয়েছে সিলেটের বিয়ানীবাজার-১ নম্বর কূপ। পরিত্যক্ত ঘোষণার পাঁচ বছর পর গত ১০ সেপ্টেম্বর এই কূপের পুনঃখনন শুরু হয়।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের মহাব্যবস্থাপক (অপারেশন) মো. আব্দুল জলিল প্রামাণিক জানান, ১০ নভেম্বর গ্যাস প্রাপ্তি নিশ্চিত হওয়ার পর দ্রুত জাতীয় গ্রিডে কূপের গ্যাস সরবরাহের জন্য রাতদিন পরিশ্রম করছেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড ও বাপেক্সের প্রকৌশলীরা।

জানা গেছে, সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড চলতি বছর দুটি কূপ পুনঃখননের মাধ্যমে এরই মধ্যে দেড় কোটি ঘনফুট গ্যাস সঞ্চালন লাইনে সরবরাহ করেছে। সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড, বাপেক্স ও বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি ২০২৫ সালের মধ্যে ব্যাপক গ্যাস উত্তোলনের মহাপরিকল্পনা হাতে নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে দেশের ৪৬টি কূপ খনন ও পুনঃখননের মাধ্যমে ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদনে এগিয়ে যাচ্ছে কোম্পানি তিনটি।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড সূত্রে জানা গেছে, বিয়ানীবাজার গ্যাস ফিল্ডের ১ নম্বর কূপ থেকে ১৯৯১ সালে গ্যাস তোলা শুরু হয়। ২০১৪ সালে তা বন্ধ হয়ে যায়। ২০১৬ সালে ফের উত্তোলন শুরু হলেও ঐ বছরের শেষ দিকে বন্ধ হয়ে যায়। ২০১৭ সালের শুরু থেকেই কূপটি পরিত্যক্ত অবস্থায় ছিল। এরপর বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন (বাপেক্স) ঐ কূপে অনুসন্ধান চালিয়ে গ্যাসের মজুত পায়। এর পরিপ্রেক্ষিতে গত ১০ সেপ্টেম্বর ঐ কূপে নতুন করে পুনঃখনন (ওয়ার্ক ওভার) শুরু হয়। কূপে গ্যাস প্রাপ্তি নিশ্চিতের পর গত ১০ নভেম্বর থেকে গ্যাসের চাপ পরীক্ষা শেষে কূপ থেকে দ্রুত জাতীয় সঞ্চালন লাইনে গ্যাস দেওয়ার জন্য প্রস্তুত করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৭ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]