বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঁচা-মরার ম্যাচে মাঠে নামছে ক্যামেরুন-সার্বিয়া

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বাঁচা-মরার ম্যাচে মাঠে নামছে ক্যামেরুন-সার্বিয়া

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই হেরেছে ক্যামেরুন ও সার্বিয়া। প্রথম ম্যাচে ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরে যায় সার্বিয়া। আর ১-০ গোলে সুইজারল্যান্ডের কাছে হারে ক্যামেরুন। ফলে সোমবার (২৮ নভেম্বর) এই দুদলের জন্যই একপ্রকার বাঁচা-মরার ম্যাচে পরিণত হয়েছে। কারণ এই ম্যাচে যেই হারবে, বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যাবে তাদের। আল-জানুব স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৪টায় মুখোমুখি হবে দুদল।

নিজেদের প্রথম ম্যাচে পাঁচবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে নেমেছিল সার্বিয়া। প্রথমার্ধে রক্ষণভাগ প্রশংসনীয় পারফর্ম করলেও তা যথেষ্ট ছিল না। দ্বিতীয়ার্ধে ব্রাজিলের ফরোয়ার্ড রিচার্লিসনের জোড়া গোলে ২-০ গোলে হেরে মাঠ ছাড়তে হয় ড্রাগন স্টোজকভিচদের। অন্যদিকে সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলের হার দিয়েই বিশ্বকাপ অভিযান শুরু করেছে ক্য়ামেরুন। সুইজারল্যান্ডের হয়ে ম্যাচের একমাত্র গোলটি করেন ব্রেল এমবোলো। তার জন্ম ক্যামেরুনেই।

২০০২ সালে বিশ্বকাপে শেষবার কোনো ম্যাচ জিতেছিল ক্যামেরুন। কিংবদন্তি ফুটবলার স্যামুয়েল এটো জাতীয় দল ক্যামেরুনে খেলতেন সে সময়। এই স্যামুয়েল এটোই এখন ক্যামেরুন ফুটবল সংস্থার সভাপতি। ২০০২’র পর থেকে বিশ্বকাপে কোনো ম্যাচ জিততে পারেনি আফ্রিকার দেশটি। ২০১০ ও ২০১৪ সালে গ্রুপ পর্বের সব ম্যাচে হেরে বিদায় নেয় তারা। আর ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইয়ের পর্বই পার হতে পারেনি তারা।
এ বছর আফ্রিকান নেশন্স কাপে তৃতীয় স্থান অর্জন করেছিল অদম্য সিংহরা। তারপর থেকেই নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়েছে। শেষ ছয়টি ম্যাচে তাদে জয় মাত্র একটি, আর সেই জয়টিও এসেছিল ছোট দল বুরুন্ডির বিপক্ষে। অংশ নেয়া দলগুলোর মধ্যে ক্যামেরুনের র‌্যাংকিং নিচের থেকে চতুর্থ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫১ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]