শনিবার ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে নিহত রুশ জেনারেল-সেনা কর্মকর্তার সংখ্যা প্রকাশ!

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

নয় মাস ধরে চলা ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানকালে দেড় হাজারে বেশি রুশ সেনা কর্মকর্তা নিহত হয়েছেন। এর মধ্যে ১৬০ জন জেনারেল ও কর্নেল পদবির সামরিক কর্মকর্তা রয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

‘কিলড-ইন-ইউক্রেন’ নামের টুইটার হ্যান্ডেলের হিসাবের বরাতে সাংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, নয় মাস ধরে ইউক্রেন-রাশিয়ার মধ্যে চলা যুদ্ধে দেড় হাজারের বেশি রুশ সেনা কর্মকর্তা নিহত হন।

প্রতিবেদন অনুযায়ী, যুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনীর হাতে রুশ সেনারা বেশ মারাত্মকভাবে পরাজিত হচ্ছেন। ইউক্রেনীয় বাহিনীর হামলায় এখন পর্যন্ত রুশ বাহিনীর ১৬০ জন জেনারেল ও কর্নেল পদবির অফিসার নিহত হন।

নভেম্বরের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্রের জেনারেল মার্ক মিলে জানান, ইউক্রেন যুদ্ধ করতে গিয়ে এক লাখ সেনা নিহত বা আহত হয়েছেন। কিয়েভ বাহিনীর ক্ষেত্রে একই সংখ্যা হবে।

তিনি আরো বলেছিলেন, যুদ্ধ সমাপ্তির জন্য এখনো আলোচনার সুযোগ রয়েছে। কারণ, ইউক্রেন বা রাশিয়ার পক্ষে সামরিক বিজয় অর্জন সম্ভব নয়।

আসলে সামরিক বিজয় হচ্ছে সবার সম্মতিক্রমের স্বীকৃত বিজয়, যা ইউক্রেন বা রাশিয়ার পক্ষে অর্জন সম্ভব নয়। তাই অন্য উপায়ে তাদের যুদ্ধের সমাপ্তি টানতে হবে।

মার্ক মিলে বলেছিলেন, এখনো একটি সুযোগ রয়েছে, যেখানে আলোচনার দরজা খোলা আছে।

এদিকে, সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশটির নাগরিকদের সতর্ক করে বলেছেন, ক্ষেপণাস্ত্র শেষ না হওয়া পর্যন্ত রাশিয়া ইউক্রেনের অবকাঠামোর ওপর হামলা চালানো বন্ধ করবে না বলে ধারণা করছি। তাই আরেকটি ঠান্ডা এবং অন্ধকার সপ্তাহ আসছে।

অন্যদিকে, ইউক্রেনের সেনাবাহিনীর প্রধান নিয়মিত ব্রিফিংয়ে বলেন, সোমবার ইউক্রেনের বিভিন্ন এলাকায় রাশিয়ার হামলা প্রতিহত করতে পেরেছে কিয়েভের সেনাবাহিনী। এর মধ্যে দোনেস্ক অঞ্চলের বাখমুত ও আবদিভকা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৪ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(266 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]