মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানি ফুটবলারদের পরিবারকে ‘নির্যাতনের’ হুমকি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

ইরানি ফুটবলারদের পরিবারকে ‘নির্যাতনের’ হুমকি

কাতারে ফিফা আয়োজিত ফুটবল বিশ্বকাপে খেলতে যাওয়া ইরানি ফুটবলারদের পরিবারকে হুমকি দিচ্ছে ইরান সরকার। মঙ্গলবার (২৯ নভেম্বর) বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নামছে ইরান। সেই ম্যাচ চলাকালীন মাঠে ইরানি ফুটবলারদের ‘আচরণের’ ওপর নজর রাখা হবে। সরকারবিরোধী আচরণ দেখলেই ‘টার্গেট’ করা হবে তাদের পরিবারকে। বিশ্বকাপে নিরাপত্তার সঙ্গে জড়িত একটি সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

সোমবার (২৮ নভেম্বর) প্রকাশিত সিএনএনের ওই প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচের আগে ইতোমধ্যেই ইরানি ফুটবলারদের পরিবারের সদস্যদের ‘গ্রেফতার এবং নির্যাতনের’ হুমকি দেয়া হয়েছে।

বিশ্বকাপে ইরান প্রথম মাঠে নামে গত ২১ নভেম্বর। ইংল্যান্ডের বিপক্ষে খেলা ওই ম্যাচে ইরানি ফুটবলাররা দেশের জাতীয় সংগীত গাওয়া থেকে বিরত থাকেন, যা নিয়ে আন্তর্জাতিক পরিসরেও ব্যাপক আলোচনা হয়েছে। অনেকের মতে, বিশ্বমঞ্চে ইরান সরকারের দমনমূলক নীতির বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই জাতীয় সংগীত চলাকালীন নীরব ছিলেন দেশটির ফুটবলাররা।

নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, জাতীয় সংগীত নিয়ে ওই ঘটনার পরই ইরানের বিপ্লবী গার্ড কর্পসের (আইআরজিসি) সদস্যদের সঙ্গে একটি বৈঠকের জন্য ডাকা হয় দেশটির জাতীয় দলের ফুটবলারদের। সেখানে তাদের বলা হয়, তারা জাতীয় সংগীত না গাইলে কিংবা তেহরান প্রশাসনের বিরুদ্ধে কোনো রাজনৈতিক প্রতিবাদে যোগ দিলে তাদের পরিবার ‘সহিংসতা ও নির্যাতনের’ সম্মুখীন হবে।

সিএনএন বলছে, ওই বৈঠকের পর গত শুক্রবার (২৫ নভেম্বর) ওয়েলসের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচের আগে দেশের জাতীয় সংগীতের সঙ্গে সুর মেলাতে দেখা যায় ইরানের ফুটবলারদের। ওই ম্যাচে দুই গোলে জয় পায় ইরান।

বিশ্বকাপ চলাকালীন কাতারে কাজ করা ইরানের নিরাপত্তা সংস্থাগুলোর কার্যক্রম ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা ওই সূত্রের দাবি, আইআরজিসির কয়েক ডজন কর্মকর্তাকে ইরানি ফুটবলারদের ‘আচরণ’ পর্যবেক্ষণের কাজে নিয়োগ করা হয়েছে।

তিনি বলেন, ‘কাতারে বিপুল সংখ্যক ইরানি নিরাপত্তা কর্মকর্তা রয়েছেন, যারা ফুটবলারদের তথ্য সংগ্রহ এবং তাদের পর্যবেক্ষণ করছেন।’

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]