মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপের শেষ ষোলোতে ব্রাজিল, আর্জেন্টিনার কী অবস্থা?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২ | প্রিন্ট

বিশ্বকাপের শেষ ষোলোতে ব্রাজিল, আর্জেন্টিনার কী অবস্থা?

দীর্ঘ ৭২ বছরের জুজু কাটিয়ে অবশেষে বিশ্বকাপের আসরে সুইজারল্যান্ডকে হারিয়েছে ব্রাজিল। দারুণ এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই শেষ ষোলো নিশ্চিত করেছে সেলেসাওরা। পরের ম্যাচে ক্যামেরুনের কাছে হারলেও আর কোনো ভয় নেই ব্রাজিলের।

শেষ ষোলোতে পৌঁছাতে খুব একটা বেগ পায়নি ব্রাজিল। তবে আর্জেন্টিনার সমীকরণটা এখনো আটকে আছে নানা হিসেবে। সৌদি আরবের কাছে প্রথম ম্যাচে হারের পর মেক্সিকোর বিপক্ষে দাপুটে জয়েও এখনো নিশ্চিত না আলবিসেলেস্তেদের দ্বিতীয় রাউন্ড।

আগামী বুধবার (৩০ নভেম্বর) মাঠে নামবে আর্জেন্টিনা ও পোল্যান্ড। ‘সি’ গ্রুপের ম্যাচটি দোহার স্টেডিয়াম ৯৭৪-এ শুরু হবে বাংলাদেশ সময় রাত একটায়। দীর্ঘ ৪৪ বছর পর বিশ্বকাপ আসরে আবারো দেখা হতে যাচ্ছে আর্জেন্টিনা-পোল্যান্ডের। ১৯৭৮ সালের সেই ম্যাচে অবশ্য জয়ের স্বাদ পেয়েছিল আলবিসেলেস্তারা।

কি বলছে সমীকরণ?

বিশ্বকাপে নিজেদের আগের তিন ম্যাচে জাল অক্ষত রাখতে সক্ষম হয়েছে পোল্যান্ড। এবার মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর সৌদি আরবকে তারা হারায় ২-০ গোলে।

লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে প্রথম সাত দেখায় চারবার জয়ের মুখ দেখেছিল পোল্যান্ড, হেরেছিল বাকি তিন ম্যাচে। এই অঞ্চলের দলের বিপক্ষে বিশ্ব মঞ্চে সবশেষ তিন ম্যাচে কোনো গোল ছাড়াই হেরেছে তারা।

এবার সহজে শেষ ষোলোতে যেতে মেসিদের পোল্যান্ডকে হারাতে হবে। অন্যদিকে আর্জেন্টিনার বিপক্ষে ড্র করলেই পোল্যান্ডের শেষ ষোলোর টিকেট নিশ্চিত হয়ে যাবে। ড্র হলে সম্ভাবনা রয়েছে লিওনেল মেসিদেরও। তবে তা নির্ভর করবে অন্য ম্যাচের ফলের ওপর।

যদি মেক্সিকোর বিপক্ষে সৌদি জিতে যায়, তবে তাদের পয়েন্ট হবে ৬। আর হারলে মেক্সিকোর হবে ৪ পয়েন্ট। অন্যদিকে ২ ম্যাচে ১ ড্র এবং ১ জয় নিয়ে পোল্যান্ডের পয়েন্ট ৪। এদিকে এক হার আর এক জয় মেসিদের পয়েন্ট ৩।

সৌদি ড্র করলে ৪, হারলে ৩। আর্জেন্টিনা পোলিশদের সাথে ড্র করলে পয়েন্ট হবে ৪। আর পোল্যান্ডের ৫। তাই সৌদি জিতে গেলে ড্র করেও মেসিদের শেষ ষোলোতে যাওয়া হবে না।

তবে সৌদি হারলে ড্র করেও শেষ ষোলোর টিকেট পাবে আর্জেন্টিনা। কারণ গোল ব্যবধানে মেক্সিকো তখন পিছিয়ে যাবে। আর সৌদি ড্র করলেও আর্জেন্টিনা ড্র করেও থাকবে সামনের দিকে। যদিও সেখানে গোল ব্যবধানের একটা হিসেব-নিকেশ থাকবে।

তাই আর্জেন্টিনার শেষ ষোলো নিশ্চিত করার সহজ রাস্তা পোল্যান্ডকে হারানো। আর পোল্যান্ডের সঙ্গে ড্র করলে সৌদির হার কিংবা ড্র’র দিকে তাকিয়ে থাকতে হবে আলবিসেলেস্তেদের। আর হারলে সরাসরি বাড়ির পথ ধরতে হবে আর্জেন্টাইনদের।

বিশ্বকাপে এ নিয়ে তৃতীয়বার পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা-পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের। ১৯৭৪ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা। সুতরাং শক্তির দিক দিয়ে কোনো দলকেই খাটো করে দেখার সুযোগ নেই।

এখন পর্যন্ত সব মিলিয়ে ১১ ম্যাচে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও পোল্যান্ড। যেখানে ৬ ম্যাচে জয় আর্জেন্টিনার, পোলিশরা জিতেছে ৩টিতে। বাকি দুটি ড্র। ১৯৬৬ সালে প্রথম দেখা হয় আর্জেন্টিনা-পোল্যান্ডের। সবশেষ সাক্ষাৎ ২০১১ সালে; শেষের এই প্রীতি ম্যাচে ২-১ গোলে হারে আর্জেন্টিনা।

Facebook Comments Box
advertisement

Posted ৯:১৮ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]