শুক্রবার ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

কাতারে আজ বদলে যাবে ৯২ বছরের ইতিহাস

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩০ নভেম্বর ২০২২ | প্রিন্ট

নারীদের খেলাধুলার ব্যাপারটা একসময় বেশ কঠিন ছিল। ধরাবাধার নিয়ম ছেড়ে ধীরে ধীরে তারা খেলাধুলায় নিজেদের প্রমাণ করতে শুরু করে। তারই ধারায় কাতারে অনুষ্ঠিত ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ স্বাক্ষী হতে যাচ্ছে এক ইতিহাসের। ৯২ বছরের ইতিহসে ভেঙ্গে কাতারে আজ ম্যাচ পরিচালনা করবেন একজন নারী।
ফুটবলের ৯২ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো ফিফা ফুটবল বিশ্বকাপে ম্যাচ পরিচালনা করবেন কোনো নারী রেফারি। বুধবার রাতে ‘ই’ গ্রুপে জার্মানি ও কোস্টারিকার মধ্যকার ম্যাচে প্রধান রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপা।

শুধু স্টেফানিই না, এবারের বিশ্বকাপে দায়িত্ব পেয়েছেন আরও পাঁচজন। এর আগে এক বিশ্বকাপ উপলক্ষ্যে দেওয়া এক বিবৃতিতে ফিফা জানায়, আসন্ন কাতার বিশ্বকাপের রেফারি প্যানেলে মোট তিনজন নারী রেফারি ও সহকারী রেফারি থাকছেন।

দায়িত্ব পাওয়া তিন নারী রেফারি হলেন, ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপা, রুয়ান্ডার সালিমা মুকাসাঙ্গা ও জাপানের ইয়োশিমা ইয়ামাশিতা। সহকারী রেফারির দায়িত্বে রয়েছেন ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন ডিয়াজ মেদিনা, ও যুক্তরাষ্ট্রের ক্যাথেরিন নেসবিট।

বলে রাখা ভালো যে, এর আগেও পুরুষদের ম্যাচ পরিচালনার অভিজ্ঞতা রয়েছে স্টেফানির। ২০২১ সালে বিশ্বকাপ বাছাইপর্বে নেদারল্যান্ডস-লাটভিয়ার ম্যাচ পরিচালনা করেছিলেন তিনি। এ ছাড়া উয়েফা সুপার কাপ, চ্যাম্পিয়ন্স লিগসহ ক্লাব ফুটবলে একাধিক ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

প্রথমবারের মতো বিশ্বকাপ ম্যাচ পরিচালনা করতে যাচ্ছেন, কোনো চাপ অনুভব করছেন কিনা? এমন প্রশ্নের জবাবের প্রতিক্রিয়ায় স্টেফানি বলেন, ‘বিশ্বকাপ গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। আমি জানি, কীভাবে সামলাতে হয়। এ পর্যন্ত আসা মানে যোগ্য হিসেবেই।’

জার্মানি ও কোস্টারিকার মধ্যকার ম্যাচে স্টেফানিকে সহায়তা করার জন্য দুজন সহকারী নারী রেফারিও থাকছেন। তারা হলেন, ব্রাজিলের নেওজা বেক ও মেক্সিকোর কারেন ডিয়াজ।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২২ পূর্বাহ্ণ | বুধবার, ৩০ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]