সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মিয়ানমারে জান্তার তাণ্ডব, গ্রামে গ্রামে হত্যা-নির্যাতন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

মিয়ানমারে জান্তার তাণ্ডব, গ্রামে গ্রামে হত্যা-নির্যাতন

মিয়ানমারের বিভিন্ন রাজ্যে তৎপরতা বাড়িয়েছে জান্তা বাহিনী। গত এক সপ্তাহে দেশটির সাগাইং রাজ্যে সেনা অভিযানে ৭ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। অভিযান চালিয়ে জান্তা সেনারা পুড়িয়ে দিয়েছে স্কুল, উপাসনালয়সহ প্রায় নয় শতাধিক বাড়িঘর। পাল্টা জবাবে সেনাবাহিনীর ২১ সদস্যকে হত্যার দাবি করেছে দেশটির সশস্ত্র গোষ্ঠী পিপলস ডিফেন্স ফোর্স (পিডিএফ)।

পিপলস ডিফেন্স ফোর্সের বরাত দিয়ে সংবাদমাধ্যম ইরাবতি জানিয়েছে, মঙ্গলবার (২৯ নভেম্বর) থেকে বিভিন্ন রাজ্যে নতুন করে অভিযান শুরু করেছে জান্তা বাহিনী। এর মধ্যে সাগাইং রাজ্যের চারটি গ্রামে অভিযান চালিয়ে বেশ কয়েকজনকে হত্যা করে সেনারা।

সেই সঙ্গে স্থানীয়দের ওপর চালানো হয় ব্যাপক নির্যাতন। স্কুল ও উপাসনালয়সহ জ্বালিয়ে দেয় অন্তত ৯০০ বাড়িঘর। এ ঘটনার পর গ্রামগুলো ছেড়ে পালিয়েছেন ৭ হাজারের বেশি মানুষ।

স্থানীয়দের অভিযোগ, সাগাইং রাজ্যে সেনা অভিযানের শুরুর দিকে কেবল তরুণদের টার্গেট করত জান্তা সেনারা। দেশবিরোধী কর্মকাণ্ডে তাদের জড়িত থাকা ও বিদ্রোহী গোষ্ঠীগুলোর সদস্য হিসেবে তাদের চিহ্নিত করা হতো। তবে সাম্প্রতিক অভিযানে বয়স্ক, এমনকি শিশুদেরও ছাড় দিচ্ছে না তারা।

এদিকে মিয়ানমারের বিভিন্ন রাজ্যে জান্তা সেনাদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ চলছে বিদ্রোহী সশস্ত্রগোষ্ঠীগুলোর। সাগাইংসহ বেশ কয়েকটি রাজ্যে দুপক্ষের সংঘর্ষে ২১ জান্তা সেনা নিহতের দাবি করেছে সশস্ত্র গোষ্ঠী পিডিএফ।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]