বৃহস্পতিবার ২২শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেনের ১৩ হাজার সৈন্য নিহত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ইউক্রেনের ১৩ হাজার সৈন্য নিহত

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এরপর থেকে টানা যুদ্ধ চলছে। শুরু থেকে টানা সংঘাতে এখন পর্যন্ত ইউক্রেনের ১৩ হাজার সৈন্য নিহত হয়েছে। শুরুর দিকে রাশিয়া সফলতা পেলেও এখন অনেকটা কোণঠাসা অবস্থায় রয়েছে রুশ সেনারা।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য মারা গেছেন। ইউক্রেনের পক্ষে হতাহতের পরিসংখ্যান প্রকাশ করার ঘটনা বেশ বিরল এবং পোদোলিয়াকের মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিত করেনি।

গত জুন মাসে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এই উপদেষ্টা বলেছিলেন, রাশিয়ার হামলায় প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনা মারা যাচ্ছে। এছাড়া নভেম্বর মাসের শুরুতে মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছিলেন, ইউক্রেনে ১ লাখেরও বেশি রাশিয়ান সামরিক কর্মী নিহত বা আহত হয়েছেন। কিয়েভের বাহিনীও সম্ভবত একই রকম হতাহতের শিকার হয়েছে।

এদিকে গত বুধবার একটি ভিডিও ভাষণে ইইউ কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন বলেছেন, রাশিয়ার হামলায় ১ লাখ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। যদিও ইইউ কমিশনের একজন মুখপাত্র পরে তার এই বক্তব্য স্পষ্ট করে জানান, এটি একটি ভুল ছিল, এবং পরিসংখ্যানটিতে নিহত ও আহত উভয়কেই উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনীয় টিভি আউটলেট চ্যানেল ২৪কে মাইখাইলো পোদোলিয়াক বলেন, আমাদের জেনারেল স্টাফের অফিসিয়াল মূল্যায়ন আছে, কমান্ডার-ইন-চিফের (প্রেসিডেন্ট জেলেনস্কি) অফিসিয়াল মূল্যায়ন আছে। সেগুলো অনুযায়ী বলা যায়, রুশ হামলায় ১০ হাজার থেকে ১২৫০০-১৩০০০ সেনা নিহত হয়েছেন।

পোডোলিয়াক আরো ইঙ্গিত দিয়েছেন, চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের হামলায় ১ লাখ রাশিয়ান সৈন্য নিহত হয়েছে এবং আরও ১ লাখ থেকে দেড় লাখ রুশ সেনা আহত হয়েছে, বা নিখোঁজ হয়েছে বা যুদ্ধে ফিরে আসতে পারেনি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(196 বার পঠিত)
(188 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]