রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ সঙ্গী‌কে আ‌লিঙ্গন করার দিন

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

আজ সঙ্গী‌কে আ‌লিঙ্গন করার দিন

৩ ডিসেম্বর, আজ‘লেটস হাগ ডে’ বা ‘চলো আলিঙ্গন করি’ দিবস। দিবসটির উৎস সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায় না। একটি সূত্রমতে, কেভিন জ্যাভরনি নামক একজনের মাধ্যমে এর যাত্রা শুরু হয়। দারুণ এই দিবস নানাভাবে পালন করা যেতে পারে। যার সঙ্গে আছে মান-অভিমান, ঝগড়া-বিবাদ, সব ভুলে আজ তাকে জড়িয়ে ধরুন।

‘হাজার অর্থপূর্ণ শব্দের চেয়ে একটি শক্ত আলিঙ্গন অনেক বেশি শক্তিশালী।’ মার্কিন লেখক অ্যান হুডের এই বক্তব্যের সঙ্গে দ্বিমত করার সুযোগ নেই। আলিঙ্গন অব্যর্থ ওষুধ। রোগজর্জর মৃতপ্রায় সম্পর্ককে একলহমায় সারিয়ে তুলতে পারে। কেবল মনের অসুখের কথাই বা বলি কেন। শারীরিক অসুস্থতার ক্ষেত্রেও আলিঙ্গন দারুণ উপকারী।

আলিঙ্গনের যে স্বাস্থ্যকর উপযোগিতা আছে, তা প্রমাণিত হয়েছে। একটি গবেষণা থেকে দেখা গিয়েছে আলিঙ্গন অক্সিটোসিন নিঃসরণের মাত্রা বাড়ায় এবং রক্তচাপ হ্রাস করে। সুনির্দিষ্ট গবেষণার উপর থেকে নির্ভর করে এটা বলা যায় যে ২০ সেকেন্ড বা তার থেকে অধিক সময়ের আলিঙ্গন অক্সিটোসিন নিঃসরণ করে, লিও বাস্কাগ্লিয়া লোকজনকে উৎসাহিত করে বলেন, ২১ দিন ধরে ধারাবাহিকভাবে আলিঙ্গন করতে এবং প্রতিটা আলিঙ্গন যেন অন্ততপক্ষে ২১ সেকেন্ড স্থায়ী হয়। তার ভাষায় ‘আলিঙ্গনেই নিজেকে হারিয়ে ফেলুন’, ‘আলিঙ্গনের যে শক্তি, তাকে বর্তমান সময়ে ব্যবহার করুন’।

গবেষণায় দেখা যায়, নিয়মিত প্রিয় মানুষকে জড়িয়ে ধরলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, বাড়ে রোগ প্রতিরোধক্ষমতা। শরীর থেকে অক্সিটোসিন হরমোন নির্গত হয়, যা বিষণ্নতা ও নিঃসঙ্গতা দূর করে। ভালো থাকে হৃদ্‌যন্ত্র।

একটা নিবিড় আলিঙ্গন অনেকগুলো অব্যক্ত অনুভূতির সমন্বিত প্রকাশ। বিপুল আনন্দে কিংবা অসহায়ত্বে, ঘৃণায় বা মুগ্ধতায়, হাসিতে বা কান্নায়—জীবনের যে কোনো অবস্থায় প্রিয়জনকে জড়িয়ে ধরলে অনেক হিসেবই সহজ হয়ে যায়। জীবনের জটিল সমীকরণও মুহূর্তে মিলিয়ে দেয় একটি আলিঙ্গন। আলিঙ্গন ব্যাপারটি আমাদের দৈনন্দিন অনুভূতির সঙ্গে সমান্তরালে বাস করে। বাড়ি থেকে যাচ্ছেন দূরে কোথাও কিংবা ফিরে এলেন বহুদিন পর—সে সময় মা-বাবাকে জড়িয়ে ধরার যে অনুভূতি, তার কি তুলনা হয়!

চলে যাচ্ছে একান্ত প্রিয় মানুষ, কিছুদিনের জন্য কিংবা জীবন থেকে যাচ্ছে চলে একেবারে। শেষবারের মতো প্রবল আবেগে জড়িয়ে ধরছেন তাকে। এই অনুভূতির তরজমা করতে পারে, পৃথিবীতে এমন কোনো ভাষা কি আছে! চূড়ান্ত ব্যর্থ হয়ে আপনার কাছে এসেছে কোনো কাছের মানুষ। তাকে শক্ত করে জড়িয়ে ধরলে ঘুরে দাঁড়ানোর যে সাহস, যে ভরসা সে পাবে, তার কি কোনো ব্যাখ্যা হয়! আলিঙ্গন মনের ভয় দূর করে। আলিঙ্গনে রাখা উষ্ণ বুক নির্ভরতার অফুরন্ত উৎস।

আলিঙ্গন মানে সত্যিই ম্যাজিক। আজ সেই দিন, নিজের প্রিয়জনকে জড়িয়ে ধরুন। আপনার নিকটের মানুষটিকে বোঝান ভালোবাসার চেয়ে বড় কিছুই নেই, বেঁধে বেঁধে থাকার থেকে মহৎ কিছুই নেই!

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৯ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]