শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিয়ের আগে যৌন সম্পর্ক করলেই যে দেশে ভয়াবহ পরিণতি!

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বিয়ের আগে যৌন সম্পর্ক করলেই যে দেশে ভয়াবহ পরিণতি!

ইন্দোনেশিয়ার পার্লামেন্টে চলতি মাসেই একটি নতুন আইন পাস হতে যাচ্ছে। আইনটি হলো- বিয়ের আগে যৌন সম্পর্কে জড়ালেই এক বছর কারাদণ্ড ভোগ করতে হবে।

আগামী ১৫ ডিসেম্বর নতুন ফৌজদারি দণ্ডবিধি পাস হতে পারে। ইন্দোনেশিয়ার উপ–আইনমন্ত্রী এডওয়ার্ড ওমর শরিফ হিয়ারিয়েজ বার্তা সংস্থা রয়টার্সকে জানান, ইন্দোনেশীয় মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে অপরাধ দমন বিধিটি প্রণয়ন করতে পেরে আমরা গর্বিত।

এই ফৌজদারি দণ্ডবিধির আওতায় প্রেসিডেন্ট কিংবা রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর অবমাননা এবং ইন্দোনেশিয়ায় রাষ্ট্রীয় আদর্শবিরোধী যেকোনো দৃষ্টিভঙ্গিকে নিষিদ্ধ করা হয়েছে।

এদিকে ইন্দোনেশিয়ার কয়েকটি ইসলামি সংগঠন খসড়া আইনটির প্রতি সমর্থন জানিয়েছে। তবে বিরোধীরা বলছেন, আইনটি ১৯৯৮ সালে ইন্দোনেশিয়ার সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর পতনের পর কার্যকর উদার সংস্কারগুলোর পরিপন্থী।

নতুন আইনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টকে অবমাননার দায়ে সর্বোচ্চ তিন বছর পর্যন্ত সাজার বিধান রাখা হয়েছে। শুধু প্রেসিডেন্টই এ অভিযোগ দায়ের করতে পারবেন।

অন্যদিকে, হিউম্যান রাইটস ওয়াচের আন্দ্রিয়াস হারসোনো বলেছেন, এ আইন ইন্দোনেশিয়ার গণতন্ত্রের জন্য একটি বড় ধাক্কা হয়ে দাঁড়াবে। তবে নতুন আইন গণতান্ত্রিক স্বাধীনতাকে ক্ষুণ্ণ করবে না বলে জানিয়েছেন দেশটির উপ-আইনমন্ত্রী।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(242 বার পঠিত)
(204 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]