মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন ব্রাজিল

প্রথম দুই ম্যাচ জিতে আগেই নক আউট পর্ব নিশ্চিত করেছিল ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাই ক্যামেরুনের বিপক্ষে একদম আনকোরা একাদশ নামিয়েছিলেন সেলেসাও কোচ তিতে। এমন ম্যাচে হারের মুখ দেখেছে ব্রাজিল।

ব্রাজিলের খর্বশক্তির একাদশের সুযোগ কাজে লাগিয়েছে ক্যামেরুন। লুসাইল স্টেডিয়ামে সেলেসাওদের ১-০ গোলে হারিয়েছে আফ্রিকার অদম্য সিংহরা। অবশ্য ম্যাচ হারলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠেছে সেলেসাওরা।

তিন ম্যাচে ৬ পয়েন্ট ব্রাজিলের। সমান ম্যাচে সমান পয়েন্ট থাকলেও গোল পার্থক্যে পিছিয়ে থেকে গ্রুপ রানার্স আপ হয়ে নক আউটে উঠেছে সুইজারল্যান্ড। চার পয়েন্ট নিয়ে ক্যামেরুন তৃতীয় ও এক পয়েন্ট নিয়ে তলানিতে থেকে আসর শেষ করেছে সার্বিয়া।

ব্রাজিলের সবচেয়ে বড় তারকা নেইমারসহ বেশ কয়েকজন ইনজুরিতে। এছাড়া গুঞ্জন ছিল, ফ্লু জ্বরে আক্রান্ত হয়েছেন বেশ কয়েকজন ফুটবলার। এ কারণে জানা গিয়েছিল, অন্তত ১০ জনকে পরিবর্তন করতে পারেন কোচ তিতে।

মূলত ১০ জনই পরিবর্তন করেছেন তিতে। আগের ম্যাচে দানিলোর পরিবর্তে মাঠে নামিয়েছিলেন ফ্রেডকে। তাকেসহ ধরলে বলা যায় পুরো একাদশই আজ ক্যামেরুনের বিপক্ষে বদলে ফেলেন ব্রাজিল কোচ।

এ অবস্থায় ম্যাচ জুড়ে আক্রমণাত্মক খেলাই উপহার দিয়েছে ব্রাজিল। বেশ কিছু জোরালো আক্রমণ করলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি তারা। জবাবে সেলেসাও রক্ষণে বার কয়েক ভীতি ছড়ালেও ক্যামেরুনের জন্য তা যথেষ্ট ছিল না।

ম্যাচের ৫৪ শতাংশ সময় বলের দখল রাখে ব্রাজিল। এ সময় গোলের জন্য ২১টি শট নেয় দলটির খেলোয়াড়রা, যার মাঝে আটটি ছিল লক্ষ্যে। জবাবে গোলের জন্য সাতটি শট নিতে পারে ৩০ শতাংশ বলের দখল রাখা ক্যামেরুন। তাদের তিনটি শট ছিল অন টার্গেট।

ম্যাচের দ্বিতীয় মিনিটে গোলের জন্য জোড়া প্রচেষ্টা চালান ব্রাজিলের ফ্রেড ও অ্যান্টনি। সেই ধারা বজায় রেখে ম্যাচজুড়ে একরপর এক আক্রমণ করে গেছে সেলেসাওরা।

১৬তম মিনিটে মার্টিনেল্লির দারুণ একটি হেড আটকে দেন ক্যামেরুন গোলরক্ষক। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে আরেকটি সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন এই ফরোয়ার্ড। এরপর বড় সুযোগ পেয়েও ক্যামেরুনের এমবেউমো সেটি গোলে পরিণত করতে ব্যর্থ হন।

বিরতির পরও আপন ছন্দে খেলতে থাকে ব্রাজিল। সুযোগ বুঝে কয়েকবার সেলেসাওদের গোলমুখ লক্ষ্য করে শটও নেয় ক্যামেরুনের খেলোয়াড়রা। কিন্তু গোল মিসের মহড়ায় কেউই বল জালে জড়াতে পারছিলেন না।

এরই মাঝে ম্যাচের অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে গোল করে ব্রাজিলকে হতবাক করে দেন ক্যামেরুনের ভিনসেন্ট আবু বকর। যদিও জার্সি খুলে উদযাপন করায় ম্যাচের দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।

শেষ পর্যন্ত বকরের দেওয়া গোলে ব্রাজিলকে হারানোর স্বাদ পায় ক্যামেরুন। আফ্রিকার দেশটি ম্যাচ জিতলেও বিদায় নেয় আসর থেকে। অন্যদিকে ম্যাচ হারলেও পরের পর্বে চলে যায় ব্রাজিল।

দ্বিতীয় পর্বে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে লড়বে ব্রাজিল। অন্যদিকে প্রতিপক্ষ হিসেবে পর্তুগালকে পাচ্ছে সুইজারল্যান্ড।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫২ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]