বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপদ সামুদ্রিক শিল্প উদ্যোগে আইএমও-এর সহযোগিতা চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

নিরাপদ সামুদ্রিক শিল্প উদ্যোগে আইএমও-এর সহযোগিতা চায় বাংলাদেশ

২০৫০ সালের মধ্যে দেশে নিরাপদ মেরিটাইম শিল্পে বাংলাদেশের উদ্যোগে সহযোগিতা জোরদার করতে আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) এবং প্রধান মেরিটাইম অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, ‘নিরাপদ সামুদ্রিক শিল্পে রূপান্তর করতে বাংলাদেশের স্থলবেষ্টিত উন্নয়নশীল দেশগুলো (এলএলডিসি) এবং ক্ষুদ্র দ্বীপ উন্নয়নশীল রাষ্ট্রগুলো (এসআইডিএস) আইএমও এবং প্রধান মেরিটাইম অংশীদারদের কাছ থেকে আর্থিক, প্রযুক্তিগত এবং জ্ঞান সহায়তা প্রয়োজন।

শুক্রবার লন্ডনের বাংলাদেশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, লন্ডনে আইএমও-এর সদর দফতরে ১২৮তম আইএমও কাউন্সিলের সময় একই শহরে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত বাংলাদেশ মেরিটাইম ইন্ডাস্ট্রির ৫০ বছর: দ্য রোড টু ডিকার্বনাইজেশন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বাংলাদেশ বর্তমানে নিরাপদ এবং পরিবেশগতভাবে দায়িত্বশীল জাহাজ পুনর্ব্যবহার করার জন্য তার সেনসারেক প্রকল্প ফেজ-৩ তে আইএমও-এর সঙ্গে অংশীদারিত্ব করছে; এবং এরই মধ্যে বিশ্বের শীর্ষস্থানীয় জাহাজ পুনর্ব্যবহারকারী দেশ হিসেবে ইস্পাত হ্রাস এবং পুনর্ব্যবহার করে বৈশ্বিক ডিকার্বনাইজেশনে যথেষ্ট অবদান রেখেছে।

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার এবং আইএমও-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি সাইদা মুনা তাসনিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জলবায়ু-সমর্থক নেতৃত্বে সরকার ২০৫০ সালের মধ্যে দেশের নৌপরিবহন খাতকে ডিকার্বোনাইজ করতে একটি রূপকল্প ও মিশন নির্ধারণ করেছে। প্রাথমিকভাবে এটি আইএমও জিএইসজি হ্রাস কৌশল হিসেবে গৃহীত।

আইএমও-তে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি একটি ইউএনসিটিএডি রিপোর্টসহ কিছু গবেষণার উদ্ধৃতি দিয়েছেন, যা প্রমাণ দেখিয়েছে যে বাংলাদেশ এককভাবে একটি প্রধান জাহাজ পুনর্ব্যবহারকারী দেশ হিসেবে প্রতি মেট্রিক টন ইস্পাত পুনর্ব্যবহৃত প্রায় ২ হাজার কেজি সিওটু হ্রাস করে, যা সামুদ্রিক শিল্পে কার্বনাইজেশনে উল্লেখযোগ্য অবদান রাখে।

সাইদা মুনা তাসনিম দেশের সরকারি ও বেসরকারি শিপিং সেক্টরে নিরাপদ জাহাজ চলাচলের জন্য নতুন প্রযুক্তি প্রবর্তনের জন্য বাংলাদেশের মেরিটাইম সেক্টরে পাইলট প্রকল্প শুরু করতে আইএমও-কে আহ্বান জানান।

অনুষ্ঠানে আইএমও মহাসচিব কিট্যাক লিম দেশের জাহাজ পুনর্ব্যবহার, পরিবেশগত এবং নিরাপত্তার মান উন্নত করতে বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। তিনি বাংলাদেশের একটি নিরাপদ শিপিং শিল্পে রূপান্তরের জন্য আইএমও-এর ক্রমাগত সহযোগিতার আশ্বাস দেন।

নৌ-পরিবহন, বন্দর ও জলপথ মন্ত্রণালয়ের সচিব এবং আইএমও কাউন্সিলের ভারতীয় প্রতিনিধি দলের প্রধান সঞ্জীব রঞ্জন বাংলাদেশ ও ভারতের মধ্যে নৌযোগাযোগ সম্পূর্ণ পুনঃস্থাপনের আহ্বান জানিয়েছেন, যা ডিকার্বনাইজেশনের দিকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে।

বাংলাদেশের নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমোডর মো. নিজামুল হক একটি নিরাপদ শিপিং শিল্প অর্জনে বাংলাদেশের রোডম্যাপের মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

লন্ডনে আন্তর্জাতিক সংস্থায় ব্রাজিলের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মার্কো ফারানি, আইএমওতে জাপানের জাপানের স্থায়ী প্রতিনিধি কোহেই ইওয়াকি, যুক্তরাজ্যে শ্রীলংকার ডেপুটি হাইকমিশনার সামান্থা পাথিরানা এবং আইএমও’র ডেপুটি ডিরেক্টর তিয়ান বিং হুয়াং প্যানেল আলোচনায় অংশ নেন।

ইভেন্টের পরে বাংলাদেশ প্রতিনিধি দলের আয়োজনে একটি মধ্যাহ্নভোজের অভ্যর্থনা অনুষ্ঠিত হয়। যেখানে খালিদ ২০২৩ সালের আইএমও নির্বাচনে সেক্রেটারি জেনারেল পদে বাংলাদেশের প্রার্থী হিসাবে আইএমএসও-এর মহাপরিচালক মঈন আহমেদকে ঘোষণা করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৭ পূর্বাহ্ণ | শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]