মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ইরানে ৩ দিনের ধর্মঘটের ডাক বিক্ষোভকারীদের

ইরানে তিন দিনের ধর্মঘট কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিক্ষোভকারীরা। নৈতিকতা পুলিশের হেফাজতে কুর্দি নারী মাহশা আমিনি হত্যার ঘটনায় সরকারের ওপর চাপ প্রয়োগ জারি রাখতে এই কর্মসূচি পালন করবে তারা।

রোববার (৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে বিক্ষোভকারীরা সোমবার থেকে তিন দিনের অর্থনৈতিক ধর্মঘট এবং তেহরানের আজাদি (স্বাধীনতা) স্কয়ারে সমাবেশের ডাক দিয়েছে।

এদিকে শিক্ষার্থী দিবস উপলক্ষে বুধবার তেহরান বিশ্ববিদ্যালয়ে ভাষণ দেওয়ার কথা রয়েছে ইরানি প্রেসিডেন্টের।

মাহশা আমিনির মৃত্যুর প্রতিবাদে গত সপ্তাহেও একই ধরনের ধর্মঘটের ডাক দিয়েছিল বিক্ষোভকারীরা। ওই সময় ইরানজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ১৯৭৯ সালে ইরানি বিপ্লবের পর এটাই ছিল সবচেয়ে বড় বিক্ষোভ।

এদিকে, ইরানের নীতি পুলিশ ‘বিলুপ্তির’ ঘোষণা নিয়ে নিশ্চিত কোনো সংবাদ পাওয়া যায়নি।

শনিবার পাবলিক প্রসিকিউটর মোহাম্মদ জাফর মনতাজরি স্থানীয় সংবাদমাধ্যমে জানান, এই বাহিনীর বিলুপ্তি করা হয়েছে। তবে রোববার এই বাহিনীর নিয়ন্ত্রক স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি কিংবা এর সত্যতা নিশ্চিত করেনি।

এদিকে ইরানের সরকারি সংবাদমাধ্যম বলেছে, নীতি পুলিশ বিলুপ্তি ঘোষণার কোনো এখতিয়ার জাফর মনতাজরির নেই।

উল্লেখ্য, গত ১৬ সেপ্টেম্বর ২২ বছরের কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর পর ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ একপর্যায়ে সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। ওই বিক্ষোভ থেকে ‘নৈতিকতা পুলিশের’ কার্যক্রম বাতিল এবং বাধ্যতামূলক হিজাবের বিরুদ্ধে আওয়াজ তোলে আন্দোলনকারীরা।

এর মধ্যেই ‘সাম্প্রতিক দাঙ্গার সময় হাইব্রিড যুদ্ধের রূপরেখা’ শীর্ষক এক অনুষ্ঠানে কথা বলেন ইরানের পাবলিক প্রসিকিউটর জেনারেল মোহাম্মদ জাফর মনতাজরি। এ সময় ইরানে নৈতিকতা পুলিশ কার্যক্রম শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০১ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]