বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

জয়ার ‘নকশিকাঁথার জমিন’ এবার বার্সোলোনায়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

জয়ার ‘নকশিকাঁথার জমিন’ এবার বার্সোলোনায়

১৯তম বার্সেলোনা হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যালে মনোনীত হয়েছে জয়া আহসান অভিনীত সিনেমা ‘নকশিকাঁথার জমিন’। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রীর সিনেমাটি এই উৎসবে প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে।

সারা বিশ্বে মানবাধিকারের ওপর অনুষ্ঠিত অন্যতম গুরুত্বপূর্ণ উৎসবে এটি। এতে ‘নকশিকাঁথার জমিন’ অংশ নেওয়ার বিষয়টি সামাজিকমাধ্যম ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে জানিয়েছেন জয়া নিজেই।

কয়েকটি ছবি প্রকাশ করে অভিনেত্রী লেখেন, আমাদের সিনেমা ‘নকশিকাঁথার জমিন’ ৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার পর এবার মনোনীত হয়েছে ১৯তম বার্সেলোনা হিউম্যান রাইটস ফিল্ম ফেস্টিভ্যালে প্রতিযোগিতা বিভাগে। মানবাধিকারভিত্তিক সবচেয়ে বড় এবং সবচেয়ে ঘটমান চলচ্চিত্র উৎসব এটি। উৎসবটি শুধুমাত্র স্পেনেই নয়, বরং সারা বিশ্বের মধ্যে মানবাধিকারের ওপর হওয়া অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্পের ওপর নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন আকরাম খান। ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমাটিতে রাহেলা চরিত্রে জয়া আহসান এবং সালেহা চরিত্রে অভিনয় করেছেন ফারিয়া শামস সেওতি। এতে আরও আছেন ইরেশ যাকের, রওনক হাসান, দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খান প্রমুখ।

এদিকে মুক্তির অপেক্ষায় আছে জয়া আহসানের নতুন সিনেমা ‘পেয়ারার সুবাস’। নুরুল আলম আতিকের পরিচালনায় সিরাজগঞ্জ ও ঢাকার বিভিন্ন লোকেশনে সিনেমাটির শুটিং হয়েছে। এতে জয়া ছাড়াও অভিনয় করেছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, সুষমা সরকার, নূর ইমরান মিঠু প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]