মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

পেলেকে পেছনে ফেলে মেসিকে ছুঁলেন এমবাপ্পে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

পেলেকে পেছনে ফেলে মেসিকে ছুঁলেন এমবাপ্পে

রাশিয়া বিশ্বকাপে এমবাপ্পে ছিলেন দুর্দান্ত। তবে কাতার বিশ্বকাপে তিনি আরও ভয়ংকর। কোয়ার্টার ফাইনালে নামার আগেই করে ফেলেছেন ৫ গোল। আর গত বিশ্বকাপে করেছিলেন চারটি। এই ৯ গোলে এমবাপ্পে পেছনে ফেলেছেন পেলে, ম্যারাডোনাসহ আরও অনেক লিজেন্ডকে। ছুঁয়ে ফেলেছেন পাঁচ বিশ্বকাপে ৯ গোল করা মেসিকেও।

রাশিয়া বিশ্বকাপে টিনএজার হিসেবে চারটি গোল করেছিলেন ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপ্পে। আর কাতার বিশ্বকাপে গ্রুপ পর্বের তিনটি ম্যাচ এবং শেষ ষোলোর ম্যাচ খেলে করেছেন ৫ গোল। এমবাপ্পে এই চার ম্যাচে ৫ গোল করে এখন কাতার বিশ্বকাপের টপ স্কোরার তিনিই।

আরও পড়ুন: ম্যারাডোনাকে টপকে গেলেন এমবাপ্পে
এদিকে নিজের দ্বিতীয় বিশ্বকাপ খেলেই কিংবদন্তি খেলোয়াড় পেলে-ম্যারাডোনাকে পেছনে ফেলেছেন এমবাপ্পে। বিশ্বকাপে ম্যারাডোনা করেছেন ৮ গোল। আর ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে করেছেন ৭ গোল। তবে ২৪ বছরে পা দিতে যাওয়া এমবাপ্পের গোল সংখ্যা এখনই ৯। এখন আরও ম্যাচ তো রয়েই গেছে।

এদিকে বিশ্বকাপে ৯ গোল করতে এমবাপ্পের লেগেছে ১১ ম্যাচ। বিশ্বকাপে ৯টি গোল আছে ইউসেবিও, ডেভিড ভিয়া, পাওলো রসি, লিওনেল মেসিসহ আরও বেশ কয়েকজনের। ম্যারাডোনা ৮ গোল করেছেন ২১ ম্যাচে। ম্যারাডোনার মতো ক্রিস্টিয়ানো রোনালদোরও বিশ্বকাপে গোল ৮টি। আর বিশ্বকাপে মেসির গোল সংখ্যা ৯টি।

পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করার দিনে গোল পেয়েছেন তার সতীর্থ অলিভার জিরুদও। এই গোলের মাধ্যমে ইতিহাস গড়েছেন তিনি। দলটির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার খাতায় নাম লিখিয়েছেন তিনি। থিয়েরি অঁরিকে ছাড়িয়ে তিনি এখন ৫২ গোলের মালিক। অঁরি ফ্রান্সের হয়ে করেছেন ৫১ গোল।

৫২ গোল করতে জিরুদের লেগেছে ১১৭ ম্যাচ। অঁরি ৫১ গোল করেছেন ১২৩ ম্যাচে। ফ্রান্সের ইতিহাসে ৫০টির বেশি গোল করেছেন এই দুজনই। ৫০টির কম কিন্তু ৪০টির বেশি গোল আছে আরও দুজনের। তারা হলেন: অ্যান্তোনিও গ্রিজম্যান (৪২) ও মিশেল প্লাতিনি (৪১)। করিম বেনজেমা ৩৭, ডেভিড ত্রেজেগুয়েট ৩৪, কিলিয়ান এমবাপ্পে ৩৩টি গোল করেছেন দুবারের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩১ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]