মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

টানা তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

টানা তিন দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

উত্তরের হিমেল হাওয়ার কারণে শীতের তীব্রতা দিন দিন বাড়ছে পঞ্চগড়ে। দিনে তাপমাত্রা স্বাভাবিক থাকলেও সন্ধ্যা নামতেই সেই তাপমাত্রা নিচে নেমে আসছে। টানা তিন দিন ধরে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সারা দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে। তবে গত বছরের তুলনায় এবার কুয়াশার পরিমাণ কম থাকায় সকাল সকাল দেখা মিলছে ঝলমলে রোদের।

বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকাল ৯টায় তেতুঁলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা গতকাল বুধবার ছিল ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয় ১১ দশমিক ৯ ডিগ্রি। এদিন দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২৯ দশমিক ৪। তবে বুধবার সকাল ৬টায় ১৩ দশমিক ২ ডিগ্রি রেকর্ড হলেও সকাল ৯টায় কমে ১২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

হিমালয়ের কোল ঘেঁষে অবস্থিত পঞ্চগড় জেলায় প্রতিবছরই শীত আসে কিছুটা আগেভাগে। আর শীত বিদায়ও নেয় কিছুটা দেরিতে। শীতের এই মৌসুমে হিমালয় থেকে বয়ে আসা উত্তরের বাতাসে শীতল হয়ে যায় পুরো জেলা। বর্তমানে হেমন্তের শেষ দিকে এসেই এই জেলার বাসিন্দাদের সন্ধ্যা নামলে পরতে হচ্ছে শীতের কাপড়। এমনকি রাতে ঘুমাতে হচ্ছে লেপ-কম্বল মুড়িয়ে। রাত বাড়ার সঙ্গে বাড়ছে শীতের অনুভূত।

শহরের আবদুর রব ও সেলিম সময় সংবাদকে বলেন, সন্ধ্যার আগেই শীত অনুভূত হচ্ছে। তাই মোটা কাপড় পড়তে হচ্ছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রাসেল শাহ সময় সংবাদকে জানান, তেঁতুলিয়ায় কয়েকদিন ধরে ১২ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা ওঠানামা করছে। এ ছাড়া ডিসেম্বরের শেষ দিকে এই এলাকায় দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]