সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা করতে সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা করতে সুপারিশ

রেমিট্যান্স বাড়াতে প্রবাসীদের বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানোতে উৎসাহিত করতে বলেছে সংসদীয় কমিটি। এজন্য ইনসেন্টিভ সুবিধাসহ তাদের কর্মস্থলের কাছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে মানি এক্সচেঞ্জ স্থাপন করার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব কথা বলা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, পংকজ নাথ এবং হাবিবুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে হুন্ডি ব্যবসা বন্ধ এবং রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে সরকারি চ্যানেলে টাকা পাঠানোর সুবিধার জন্য প্রবাসীদের ইনসেনটিভসহ অন্যান্য সুবিধা প্রদানের বিষয়ে একটি সুনির্দিষ্ট প্রস্তাব বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এ সময় সৌদি আরবের শ্রমবাজার নিয়েও আলোচনা হয়।

এছাড়া, বিগত বৈঠকে নেয়া সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি নিয়েও আলোচনা করা হয় এ বৈঠকে।

এছাড়া, মালয়েশিয়া যেতে ইচ্ছুক কর্মীদের কাছ থেকে বিভিন্ন ট্রাভেল এজেন্সির টাকা গ্রহণের পরিমাণ কমানোর যথাযথ পদক্ষেপ নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানরাসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]