মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

সুজানগরে সরিষার হলুদ ফুলে কৃষকের মুখে হাসি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

সুজানগরে সরিষার হলুদ ফুলে কৃষকের মুখে হাসি

চলতি রবি মৌসুমে সুজানগরের মাঠে মাঠে শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুল। আর সরিষার ওই হলুদ ফুল দেখে কৃষকের মুখে ফুটেছে সংসারে সচ্ছলতা ফিরে পাওয়ার হাসি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর উপজেলার ১০টি ইউনিয়নে সরিষা আবাদের লাক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১হাজার ৫০ হেক্টর জমিতে। এর মধ্যে চরাঞ্চলের জমিতেই আবাদ করা হয়েছে প্রায় ৩‘শ হেক্টর জমিতে এ বছর উপজেলার বড় থেকে শুরু করে প্রান্তিক কৃষকরা পর্যন্ত তাদের জমিতে কমবেশি সরিষা আবাদ করেছেন। উপজেলার গোপালপুর গ্রামের কৃষক বিল্লাল হোসেন বলেন বোরো ধান আবাদে প্রচুর খরচ হয়। কিন্তু খরচ অনুযায়ী তেমন লাভ হয়না। আর সেকারণে ওই খরচ পোষাতে বেশিরভাগ কৃষক সরিষা আবাদ করে থাকেন। উপজেলার চরবিশ্বনাথপুর গ্রামের কৃষক ইউসুফ আলী বিশ্বাস বলেন হাট-বাজারে ধান বা অন্যান্য ফসলের চেয়ে সরিষার দাম ভাল। তাছাড়া সরিষা চাষে খরচও কম। সেকারণে উপজেলার অধিকাংশ কৃষক কমবেশি সরিষা আবাদ করেন। ইতোমধ্যে সরিষার হলুদ ফুলে ফুলে সেজেছে ফসলের মাঠ। আর ২০/২৫দিন পরেই কৃষকের ঘরে উঠবে নতুন সরিষা। তবে সরিষা ঘরে উঠতে দেরি থাকলেও সরিষা ফুলের অপরূপ সৌন্দর্য দেখে কৃষকের মুখে হাসি ফুটেছে। বিশেষ করে মাঠে মাঠে সরিষার হলুদ ফুল দেখে কৃষকের ধারণা এ বছর বাম্পার ফলন হবে। তাছাড়া বর্তমান আবহাওয়া সরিষা উৎপাদনের অনুকূলে। উপজেলা কৃষি কর্মকর্তা রাফিউল ইসলাম বলেন অনুকূল আবহাওয়া আর সঠিক সময়ে সার, বিষ প্রয়োগ করায় চলতি রবি মৌসুমে উপজেলার সর্বত্র সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৪৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]