সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

দাড়ি ঘন ও লম্বা করবে যে চার খাবার 

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

দাড়ি ঘন ও লম্বা করবে যে চার খাবার 

পুরুষের সৌন্দর্য দ্বিগুণ বাড়িয়ে দেয় ঘন ও লম্বা দাড়ি। তবে সবার দাড়ি একইভাবে লম্বা, ঘন হয় না। তাই তরুণেরা এখন দাড়ি লম্বা করার টিপস খুঁজছেন। এক্ষেত্রে বাজারে দাড়ির যত্ন নেয়ার জন্য বিভিন্ন উপাদান কিনতে পাবেন। সেসব ব্যবহারের পাশাপাশি খেয়াল রাখতে হবে খাবারের প্রতিও। কারণ কিছু খাবার দাড়ি দ্রুত লম্বা করতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে-

নারকেল তেল
নারকেল তেল চুলের জন্য ভীষণ উপকারী একথা তো সবারই জানা। সেইসঙ্গে এটি উপকার করবে দাড়িরও। নিয়মিত নারকেল তেল ম্যাসাজ করলে ঘন ও মজবুত দাড়ি পাবেন। সেইসঙ্গে ভোজ্য নারকেল তেলে খাবার রান্না করে খেলেও মিলবে উপকার।

টুনা মাছ
সামুদ্রিক মাছ টুনা। এটি পুষ্টিগুণেও অনন্য। নিয়মিত খাবারের তালিকায় এই মাছ যোগ করলে তা দাড়ি লম্বা করতে সাহায্য করবে। এই মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং প্রোটিন। এই দুই উপাদান শুধু দাড়ির বৃদ্ধিই বাড়ায় না দাড়িকে চকচকেও করে। সেইসঙ্গে ত্বককে করে আরো উজ্জ্বল।

দারুচিনি
আমাদের অধিকাংশ রান্নায় দারুচিনির ব্যবহার হয়ে থাকে। এটি মশলা হিসেবে দারুণ জনপ্রিয়। সুগন্ধি এই মশলা দাড়ির বৃদ্ধিতেও সাহায্য করতে পারে। সেক্ষেত্রে দারুচিনির পেস্ট মুখে প্রয়োগ করা যেতে পারে। ভালো ফল পেতে দারুচিনির পেস্টের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর দাড়িতে আলতো করে লাগিয়ে নিন। এটি ত্বকের ছিদ্রগুলো খুলতে সাহায্য করে। যে কারণে দাড়ির বৃদ্ধি আরো ভালো হয়।

পালং শাক
পুষ্টিকর খাবারের তালিকায় অন্যতম নাম হলো পালং শাক। সবুজ এই শাকে আছে প্রচুর ভিটামিন-এ, ভিটামিন-সি, ক্যালসিয়াম, আয়রন এবং ফলিক অ্যাসিডের মতো পুষ্টি উপাদান। তাই পালং শাক খেলে তা দাড়ির বৃদ্ধিকে ত্বরান্বিত করে। কারণ এতে থাকা উপকারী উপাদানসমূহ চুলের ফলিকলে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৮ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(59 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]