সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা আজ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা আজ

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে নভেম্বর থেকেই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হচ্ছে। শুক্রবার সকাল ৯টায় তাপমাত্রা ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

এদিকে শীতের কারণে বেড়েছে ঠান্ডাজনিত রোগ। সর্দি, জ্বর, কাঁশি, শ্বাসকষ্ট, ডায়রিয়া ও নিউমোনিয়ায় হাসপাতালগুলোতে ভিড় করছেন রোগীরা। জেলার পাঁচ উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে প্রতিদিন সকাল থেকে দুপুর ১টা পর্যন্ত দুই-তিন শতাধিক রোগী চিকিৎসা নিতে আসছেন। এদের মধ্যে বেশির ভাগই শিশু।

খোঁজ নিয়ে জানা গেছে, শীতে ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। এরপর রয়েছে জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট। জেলার সদর আধুনিক হাসপাতাল সূত্রে জানা যায়, নভেম্বর মাসে ডায়রিয়া রোগে চিকিৎসা নিয়েছেন শিশু ২১৬ জন ও ৬৪ জন নারী-পুরুষ। অন্যান্য রোগে শিশু ৫২৯ ও ১ হাজার ১৩৪ জন নারী-পুরুষ। নভেম্বরে হাসপাতালে মোট রোগী ছিলেন ৩ হাজার ৬৪৮ জন। ডিসেম্বরেও ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

জেলার সিভিল সার্জন রফিকুল হাসান জানান, শীত মৌসুমে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা থাকে। এ সময় আবহাওয়া শুষ্ক থাকায় বাতাসে জীবাণুর পরিমাণ বেড়ে যায়। শীতজনিত রোগ হিসেবে অনেকেই জ্বর, সর্দি, কাঁশি, হাপানিতে ভুগছেন। ইদানিং হাসপাতালের শিশু রোগী বেড়েছে। আমাদের চিকিৎসকরাও সেবা দিয়ে যাচ্ছে। কর্মসময়ের বাইরেও তারা অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। সবার সহযোগিতায় ভালোভাবে চিকিৎসা চলছে। তবে ঠান্ডাজনিত রোগে শিশুর মৃত্যু নেই।

স্থানীয়রা জানায়, নভেম্বরের মাঝামাঝি থেকে বেশ ঠান্ডা পড়ছে। তাপমাত্রা অনেক নিচে নেমে এসেছে। সন্ধ্যার পর থেকেই উত্তরের হিমেল হাওয়ায় শীতের পারদ নেমে আসে। মধ্যরাত থেকে ভোর পর্যন্ত শীত অনুভূত হয়। এ সময়টায় ঘরের ফ্লোর, দরজাসহ যেকোনো আসবাবপত্র স্পর্শ করলে বরফের মতো ঠান্ডা মনে হয়। সকালে খড়-কুটো জ্বালিয়ে অনেকে শীত নিবারণের চেষ্টা করেন। সকাল ১০টা থেকে মূলত বাড়তে থাকে তাপমাত্রা।

এ ব্যাপারে তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, শুক্রবার সকালে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার রেকর্ড করা হয়েছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]