সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

মিয়ানমারে হামলায় জান্তা বাহিনীর ২১ সদস্য নিহত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

মিয়ানমারে হামলায় জান্তা বাহিনীর ২১ সদস্য নিহত

মিয়ানমারে বিদ্রোহী গোষ্ঠী পিপলস ডিফেন্স ফোর্সের হামলায় গত চার দিনে অন্তত জান্তা বাহিনীর ২১ সদস্য নিহত হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি নিউজ জানায়, ম্যাগওয়ে, সাগাইং, মান্দালে এবং ইয়াঙ্গুন অঞ্চলে এ হামলার ঘটনা ঘটেছে। বেশ কিছু হতাহতের ঘটনা সত্যতা পাওয়া গেছে বলে জানিয়েছে ইরাবতি নিউজ। তবে অনেক ক্ষেত্রে স্বাধীনভাবে তথ্যের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি বলেও জানিয়েছে তারা।

সোমবার দেশটির ম্যাগওয়ে অঞ্চলের পাকোক্কু শহরে একটি গাড়ি ও ছয়টি মোটরবাইকে যাওয়ার সময় ল্যান্ড মাইনের মাধ্যমে বিস্ফোরণ ঘটায় পিডিএফ গোষ্ঠী। এতে দুই সামরিক কর্মকর্তাসহ অন্তত চার জান্তা সহস্য নিহত হয়েছে। মঙ্গলবার সাগাইং অঞ্চলে মিয়ানমারের রয়েল ড্রাগন আর্মির হামলায় জান্তা বাহিনীর তিন সদস্য নিহত হয়েছে।

বুধবার সাগাইং অঞ্চলের কানি শহরে জান্তা বাহিনীর ৫০ সদস্যের ওপর হামলা করে পিডিএফ গ্রুপ। এতে ১০ জন জান্তা সদস্য নিহত হয়েছে। এ ছাড়া বৃহস্পতিবার মান্দালে এবং ইয়াঙ্গুন অঞ্চলে অতর্কিত হামলায় জান্তা বাহিনীর চার সদস্য নিহত হয়েছে।

এদিকে মিয়ানমারজুড়ে জান্তা সেনাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলায় বিদ্রোহী গোষ্ঠীগুলোর প্রশংসা করেছেন দেশটির গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সুচি। সাধারণ মানুষের ওপর নির্যাতন নিপীড়ন সত্ত্বেও জান্তা সরকারের বিরুদ্ধে অনেকেই প্রতিবাদ করছেন বলেও জানান তিনি। নিজের সাবেক অর্থনৈতিক উপদেষ্টার মাধ্যমে দেশবাসীর উদ্দেশে সুচি এই বার্তা দেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম ইরাবতি।

অন্যদিকে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আঞ্চলিক জোট আসিয়ানের একটি বিশেষ প্রতিনিধি দল মিয়ানমারে নিজেদের সফর বাতিল করেছে। মিয়ানমারের বিভিন্ন রাজ্যে জান্তা-সশস্ত্র গোষ্ঠী সংঘর্ষ আশঙ্কাজনকভাবে বাড়তে থাকায় সফর বাতিল করা হয় বলে জানানো হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]