বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

রোড টু কোয়ার্টার ফাইনাল: আর্জেন্টিনা

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

রোড টু কোয়ার্টার ফাইনাল: আর্জেন্টিনা

সময় যত গড়াচ্ছে, ততোই ঘনিয়ে আসছে কাতার বিশ্বকাপ সমাপ্তির আভাস। ৬৬টি ম্যাচের মধ্যে ৫৮টি ম্যাচ শেষ। আজ থেকে শুরু হচ্ছে বাকি আট ম্যাচের লড়াই। তাতে উঠে এসেছে বিশ্বকাপের সেরা আট দল। নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ব্রাজিল, ফ্রান্স, ইংল্যান্ড আর মরক্কোর সঙ্গে জায়গা করে নিয়েছে পর্তুগালও।

কিভাবে গ্রুপপর্বের মহারণ পেরিয়ে শেষ আটে উঠে এসেছে এই আট দল?এই প্রশ্নের উত্তর খোঁজার পর্বে দেখে নেওয়া যাক আর্জেন্টিনার কোয়ার্টার ফাইনালে উঠে আসার পথ।

কাতার বিশ্বকাপের অন্যতম ফেভারিট হিসেবেই টুর্নামেন্টে অংশগ্রহণ করে আর্জেন্টিনা। যদিও অনাকাঙ্খিতভাবে বিশ্বকাপের প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হেরে যায় আলবেসিলেস্তেরা। তবে এরপরই নিজেদের চিরচেনা ছন্দে ফিরে লিওনেল স্কালোনির শিষ্যরা।

গ্রুপ পর্বের বাকি দুই ম্যাচে মেক্সিকো ও পোল্যান্ডকে দাপটের সঙ্গে হারিয়ে শেষ ষোলোতে পা রাখে লাতিন দলটি। মেক্সিকোতে ২-০ গোলের ব্যবধানে হারানোর পর শেষ ম্যাচে পোল্যান্ডকেও ২-০ গোলের ব্যবধানে পরাস্ত করে আলবিসেলেস্তেরা।

শেষ ষোলোর ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামে আর্জেন্টিনা। অস্ট্রেলিয়ার বিপক্ষেও দুর্দান্ত খেলে শেষ ষোলোর ম্যাচে ২-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে লাতিন দলটি।

প্রি-কোয়ার্টারে ম্যাচের ৩৫তম মিনিটে গোল করে আর্জেন্টিনাকে লিড এনে দেন অধিনায়ক লিওনেল মেসি। এরপর ৫৭তম মিনিটে অস্ট্রেলিয়ান গোলরক্ষকের ভুলের সুযোগ নিয়ে ব্যবধান দ্বিগুণ করেন হুলিয়ান আলভারেজ।

কিন্তু ৭৭তম মিনিটে এনজো ফার্নান্দেজের আত্মঘাতি গোল ভয় ধরিয়ে দেয় আর্জেন্টাইন সমর্থকদের বুকে। ম্যাচে ফেরার ইঙ্গিত দেয় অস্ট্রেলিয়া। তবে শেষ পর্যন্ত ওই ২-১ গোলের জয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটে আলবেসিলেস্তেরা।

আজ কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লুসাইল আইকনিক স্টেডিয়ামে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে আর্জেন্টিনা।

Facebook Comments Box
advertisement

Posted ৮:১৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]