শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোয়ার্টার নিয়ে কাশেফের ভবিষ্যদ্বাণী, জিতবে কারা?

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

কোয়ার্টার নিয়ে কাশেফের ভবিষ্যদ্বাণী, জিতবে কারা?

বিশ্বকাপ শুরুর আগে থেকেই বিশ্বকাপ কে জিতবে তা নিয়ে চলছে নানান গবেষণা। সে সব গবেষণা থেকে উঠে এসেছে এবারের বিশ্বকাপ জিতবে কে। এবার কোয়ার্টার ফাইনাল নিয়ে ভবিষ্যদ্বাণী করল আল-জাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ।

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল শুরু হচ্ছে শুক্রবার (৯ ডিসেম্বর)। প্রথম ম্যাচে বাংলাদেশ সময় রাত ৯টায় মাঠে নামবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। এরপর রাত ১টায় মাঠে নামবে নেদারল্যান্ডস ও আর্জেন্টিনা।

আল-জাজিরার কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবট সফটওয়্যার কাশেফ প্রথম ম্যাচে ব্রাজিলকে এগিয়ে রাখছে। ব্রাজিলের জয়ের সম্ভাবনা ৭০ শতাংশ বলেছে কাশেফ। আর ক্রোয়েশিয়ার সম্ভাবনা ৩০ শতাংশ।

এদিকে কোয়ার্টার ফাইনালের আরেক ম্যাচে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস, দুই দলের জয়ের সম্ভাবনা কাছাকাছি দেখছে কাশেফ। তবে আর্জেন্টিনা এগিয়ে আছে কিছুটা। কাশেফের ভবিষ্যদ্বাণী অনুযায়ী আর্জেন্টিনার জয়ের সম্ভাবনা ৫২ শতাংশ, আর নেদারল্যান্ডসের সম্ভাবনা ৪৮ শতাংশ।

এটি শুধু একটি সফটওয়্যারের করা ভবিষ্যদ্বাণী। চলতি বিশ্বকাপে অংশ নেয়া ৩২ দলের খেলার ধরন, খেলোয়াড়দের দক্ষতা, অভিজ্ঞতাসহ খেলার জয়-পরাজয়ের ইতিহাস পর্যালোচনা করে সম্ভাব্য ফলাফল নির্ণয় করেছে এই রোবট সফটওয়্যারটি। যদিও এই সফটওয়্যারের করা ৪৮ ম্যাচের ৬৫ শতাংশ ফল মিলেছে। ফলে আজকের দুই ম্যাচের ফল শতভাগ নাও মিলতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১০ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]