শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছুটির দিনে পাতে রাখুন সবজি খিচুড়ি 

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ছুটির দিনে পাতে রাখুন সবজি খিচুড়ি 

বাজারে এখন বিভিন্ন রকমের সবজি পাওয়া যায়। নতুন আলু, সিম, ফুলকপি, বরবটি আরো কত কিছু। এই সবজি দিয়ে ছুটির দিনে রান্না করতে পারেন সবজি খিচুড়ি। বাচ্চারা সবজি খেতে পছন্দ করেনা, তাই সজবি দিয়ে খিচুড়ি রান্না করে দিলে মজা করে খেয়ে নিবে। তাই ছুটির দিনে বাচ্চাদের রান্না করে দিতে পারেন সবজি খিচুড়ি। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সবজি খিচুড়ি রান্নার রেসিপিটি-

উপকরণ: পোলাও চাল এক কেজি, মুগ ও মসুর ডাল আধা কাপ করে, মিষ্টিকুমড়া, পেঁপে, ফুলকপি, গাজর ও ক্যাপসিকাম এক কাপ করে, আদা-রসুন বাটা এক চা চামচ, হলুদ গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, কাঁচামরিচ ছয়টি, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, তেল-ঘি পরিমাণমতো, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ।

প্রণালী: চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। সবজি টুকরা করে কেটে ধুয়ে ফেলুন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন, সব মসলা কষিয়ে সবজি দিয়ে দিন। এবার চাল-ডাল দিয়ে কিছু সময় কষাতে হবে। হালকা ভেজে পরিমাণমতো গরম পানি দিয়ে লবণ, কাঁচামরিচ ও ধনিয়াপাতা ছিটিয়ে ঢেকে রাখুন। চাল, ডাল ও সবজি ভালো করে সেদ্ধ হয়ে এলে ঘি ছড়িয়ে দিন। নামিয়ে গরম পরিবেশন করুন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(210 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]