সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

তামিলনাড়ুতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মান্ডুস

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১০ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

তামিলনাড়ুতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় মান্ডুস

ভারতের তামিলনাড়ুতে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় মান্ডুস। ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার বেগে ভারতের তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আঘাত হানে মান্ডুস। এ অবস্থায় চেন্নাই বিমানবন্দরে বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে। ঝড়ের প্রভাবে বিভিন্ন স্থানে ভারি বৃষ্টিপাত হয়েছে। দুর্ঘটনা এড়াতে বন্ধ করে দেয়া হয়েছে পার্ক, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন দোকানপাট। খবর জি নিউজের।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, শুক্রবার (০৯ ডিসেম্বর) মধ্যরাতে ভারতের তামিলনাড়ুতে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড় মান্ডুস। ঘণ্টায় সর্বোচ্চ ৮৫ কিলোমিটার বেগে তামিলনাড়ুর পুদুচেরি ও তামিলনাড়ুর শ্রীহরিকোটার মাঝামাঝি মহাবলীপুরমের উপকূলে আঘাত হানে ঝড়টি।

ঝড়ের প্রভাবে এরই মধ্যে উপকূলের পানির উচ্চতা বেড়ে গেছে। তামিলনাড়ুর বিভিন্ন জেলায় ভারি বৃষ্টিপাতে দুর্ভোগে পড়েন বাসিন্দারা। এ ছাড়া রাজ্যটির অন্তত ১২ জেলায় ভারি বৃষ্টিতে সৃষ্ট ভূমিধসের আশঙ্কায় সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। এ অবস্থায় তামিলনাড়ুর ওই জেলাগুলোতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে দুর্ঘটনা এড়াতে বন্ধ করে দেয়া হয়েছে পার্ক, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন দোকানপাট। চেন্নাই বিমানবন্দরের বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, ঘূর্ণিঝড় মোকাবিলায় নেয়া হয়েছে নানা প্রস্তুতি। স্থানীয়দের শুকনা খাবার ও বিশুদ্ধ পানিসহ প্রয়োজনীয় জিনিসপত্র কাছে রাখার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। পাঁচ হাজারের বেশি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে বলেও জানিয়েছে প্রশাসন।

দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট একটি লঘুচাপ থেকে এ ঘূর্ণিঝড়ের উৎপত্তি। শনিবারের (১০ ডিসেম্বর) মধ্যেই তা ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া দফতর।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ পূর্বাহ্ণ | শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]