সোমবার ১৭ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুনের জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১০ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুনের জেল-জরিমানা

হংকংয়ের গণতন্ত্রপন্থী মিডিয়া টাইকুন জিমি লাইকে পাঁচ বছর ৯ মাসের নতুন কারাদণ্ড দেওয়া হয়েছে। চুক্তিসংক্রান্ত বিরোধে জালিয়াতির অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর শনিবার তাকে এই সাজা দেওয়া হয়। সম্প্রতি তিনি ২০ মাসের জেলের মেয়াদ শেষ করেছেন।

৭৫ বছর বয়সী জিমি গত বছর বন্ধ হয়ে যাওয়া হংকংয়ের জনপ্রিয় ট্যাবলয়েড পত্রিকা অ্যাপল ডেইলির প্রতিষ্ঠাতা। বিক্ষোভ এবং অননুমোদিত সমাবেশে অংশ নেওয়ার জন্য একাধিক অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ার পর সম্প্রতি তিনি ২০ মাসের জেলের মেয়াদ শেষ করেছেন। জাতীয় নিরাপত্তার অভিযোগে তার আসন্ন বিচারে যাবজ্জীবন কারাদণ্ডের সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

জিমির আগের অভিযোগগুলো ২০১৯ সালে হংকংয়ে ব্যাপক গণতন্ত্রের বিক্ষোভে তার ভূমিকার সঙ্গে সম্পর্কিত ছিল। তবে সর্বশেষ মামলার অভিযোগটি তার একটি কম্পানি তার সংবাদপত্রের কার্যালয়ের ইজারার শর্তাবলি লঙ্ঘন করার ব্যাপারে।

জিমি এবং সাবেক অ্যাপল ডেইলি কর্মকর্তা ওয়াং ওয়াই-কেউং উভয়কেই অক্টোবরের জালিয়াতির জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। জেলা বিচারক স্ট্যানলি চ্যান তাদের পরিকল্পনাকে ‘পরিকল্পিত, সংগঠিত এবং বছরব্যাপী’ হিসেবে বর্ণনা করেছেন।

কৌঁসুলিরা বলেছেন, জিমি ব্যক্তিগত ব্যবহারের জন্য পরিচালিত একটি পরামর্শদাতা সংস্থার কার্যালয়ের জায়গা নিয়েছিলেন, যা মূলত অ্যাপল ডেইলির প্রকাশনা এবং মুদ্রণের উদ্দেশ্যে ভাড়া করা হয়েছিল। এর ফলে একটি সরকারি সংস্থার সঙ্গে স্বাক্ষরিত অ্যাপল ডেইলির ইজারার শর্তাবলি লঙ্ঘিত হয়েছে এবং এটি জালিয়াতি।

 

কারাদণ্ড ছাড়াও জিমিকে ২০ লাখ হংকং ডলার জরিমানা করা হয়েছে এবং আট বছরের জন্য কম্পানি পরিচালনা থেকে নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য, বছরের পর বছর ধরে অ্যাপল ডেইলি চীনের কমিউনিস্ট পার্টির সমালোচনা করে এবং গণতন্ত্রের প্রকাশ্যে সমর্থন করে আসছিল। তবে বিচারক বলেছেন, এই মামলার সঙ্গে রাজনীতি বা সংবাদপত্রের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৮ অপরাহ্ণ | শনিবার, ১০ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(263 বার পঠিত)
(208 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]