মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

চিলির আগ্নেয়গিরিতে আলোড়ন, ২০ হাজার ফুট ওপরে ধোঁয়া-ছাই

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

চিলির আগ্নেয়গিরিতে আলোড়ন, ২০ হাজার ফুট ওপরে ধোঁয়া-ছাই

চিলির একটি আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাতের সময় উৎপন্ন ছাই-ধোঁয়া প্রায় ২০ হাজার ফুট ওপরে পৌঁছলে নিরাপত্তা সতর্কতা জারি করা হয়। আন্দিজ পর্বতমালার লাস্কার আগ্নেয়গিরিটি শনিবার জেগে ওঠার পর ওই অঞ্চলে ছোটখাটো ভূমিকম্প হয়েছে।

আগ্নেয়গিরির ছাই এবং গরম গ্যাস সমন্বিত নির্গত ধোঁয়ার বিশাল কুণ্ডলী থাকা সত্ত্বেও কোনো ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা যায়নি। তবে কর্তৃপক্ষ আগ্নেয়গিরি থেকে পাঁচ কিলোমিটার দূরত্ব পর্যন্ত প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে।

 

আশপাশের এলাকায়ও এখনো পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে এলাকাটি প্রাথমিক সবুজ সতর্কতা থেকে হলুদে উন্নীত হয়েছে। চিলির জাতীয় ভূতত্ত্ব এবং খনি পরিষেবার ‘হলুদ’ সতর্কতার অর্থ আগ্নেয়গিরিটি অস্থিতিশীল অবস্থায় রয়েছে।

আগ্নেয়গিরি থেকে ১২ কিলোমিটারের কম দূরত্বের শহর আন্তোফাগাস্তার বাসিন্দারা প্রথমে দুপুরের দিকে আগ্নেয়গিরির কিছু কার্যকলাপ লক্ষ করেছিল।

লাস্কার আগ্নেয়গিরি চিলির উত্তরে অবস্থিত। এর ৭০ কিলোমিটার দূরে রয়েছে সান পেড্রো দো আতাকামা শহর, যা ট্র্যাকিং এবং পৃথিবীর সবচেয়ে শুষ্ক স্থান আতাকামা মরুভূমি ভ্রমণের জন্য জনপ্রিয় পর্যটন গন্তব্য।

 

সূত্র : বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৬ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]