সোমবার ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

জাবিতে উপ-উপাচার্য নেই চার মাস

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

জাবিতে উপ-উপাচার্য নেই চার মাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) উপ-উপাচার্য (শিক্ষা) পদটি খালি রয়েছে প্রায় চার মাস। প্রশাসনিকভাবে গুরুত্বপূর্ণ এ পদে এখনও কাউকে নিয়োগ দেওয়া হয়নি। তবে সরকারের সংশ্লিষ্ট দফতরে এ পদের জন্য নিয়োগ দিতে শিক্ষকদের সংক্ষিপ্ত তালিকা পাঠানো হয়েছে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, দীর্ঘদিন শূন্য থাকায় উপ-উপাচার্যের সব কাজ এখন উপাচার্যকেই সামলাতে হচ্ছে। এতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে ধীরগতির শঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

চলতি বছরের ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে অধ্যাপক মো. নজরুল আলমের মেয়াদ শেষ হয়। এর আগে, গত ২ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মো. নজরুল আলম একইসঙ্গে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন শুরু করেন।

পরে বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১(২) ধারা অনুযায়ী তাকে উপাচার্য পদে সাময়িকভাবে নিযুক্ত করা হয়। এরপর অধ্যাদেশের ১১(১) ধারা অনুযায়ী প্যানেল নির্বাচনে জয়ী হয়ে উপাচার্যের পূর্ণ দায়িত্ব পান অধ্যাপক মো. নজরুল আলম।

এদিকে প্রায় চার মাস পার হলেও শূন্য হওয়া উপ-উপাচার্য (শিক্ষা) পদে এখন পর্যন্ত কাউকে নিয়োগ দেওয়া হয়নি। ফলে উপ-উপাচার্য (শিক্ষা) ছাড়াই সিনেট, সিন্ডিকেট, অর্থ কমিটি ও শিক্ষা পর্ষদসহ গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকরা বলছেন, উপ-উপাচার্য পদটি বিশ্ববিদ্যালয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও একাডেমিক কাজে গতিশীলতা আনতে উপ-উপাচার্য প্রয়োজন। সেই সঙ্গে কাজের ভারসাম্যও থাকে। তাই নতুন উপ-উপাচার্য নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয় থেকে উদ্যোগ গ্রহণ করতে হবে।

জানা যায়, উপ-উপাচার্য (শিক্ষা) পদের জন্য বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র সাবেক সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার, সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান সদস্য সচিব অধ্যাপক বশির আহমেদ, গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ফরিদ আহমদ, প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ হেল কাফি, পরিসংখ্যান বিভাগের অধ্যাপক মোহা. মুজিবুর রহমান প্রমুখ আলোচনায় রয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নজরুল আলম বলেন, উপ-উপাচার্য (শিক্ষা) পদ শূন্য থাকায় আমারো অনেক কাজের চাপ সামলাতে হয়। তবে একাডেমিক ও প্রশাসনিক কাজ থেমে নেই। আমি দায়িত্ব গ্রহণের পর থেকেই প্রশাসনকে গতিশীল রাখার চেষ্টা করেছি। এই পদে নিয়োগের জন্য শিক্ষামন্ত্রীকে অবহিত করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৯ পূর্বাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]