মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

জি৭-এর তেলের মূল্যসীমা মানবে না ভারত, রাশিয়ার প্রশংসা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

জি৭-এর তেলের মূল্যসীমা মানবে না ভারত, রাশিয়ার প্রশংসা

জি৭ এবং ইউরোপীয় ইউনিয়নের বেঁধে দেওয়া মূল্যে রাশিয়ার কাছ থেকে তেল কিনবে না ভারত। নয়াদিল্লির এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে রাশিয়া। রুশ উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক এমনটাই জানিয়েছেন।

রাশিয়ায় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পবন কাপুরের সঙ্গে বৈঠক করেছেন আলেকজান্ডার। তার পরই রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়ার থেকে তেল কেনার সময় জি৭ ও তাদের সঙ্গীদের বেঁধে দেওয়া মূল্যসীমা ভারতের না মানার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন উপপ্রধানমন্ত্রী।

 

গত সেপ্টেম্বরে জি৭ সদস্য দেশগুলো একমত হয় যে রাশিয়ার থেকে তেল কেনার সময় নির্দিষ্ট মূল্য মেনে চলতে হবে। কিন্তু ভারত এই বেঁধে দেওয়া মূল্য মানছে না। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুসারে, ভারত ২০২২ সালের প্রথম আট মাসে ১৬ দশমিক ৩৫ মিলিয়ন টন তেল কিনেছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়ও ভারত রাশিয়ার থেকে তেল কেনা বন্ধ করেনি। এই সিদ্ধান্তের সপক্ষে ভারতের যুক্তি কী তাও পরিষ্কার করে দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

যদিও ভারতের এই সিদ্ধান্তে অসন্তুষ্ট ইউক্রেন। ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবারের দাবি, যেভাবে ভারত ইউক্রেন যুদ্ধের সুযোগ নিয়ে রাশিয়ার থেকে কম দামে তেল কিনছে, তা নৈতিকভাবে অনুচিত।

 

এ ছাড়াও দিমিত্র বলেছেন, ‘ভারত যে সস্তায় রুশ তেল কেনার সুযোগ পাচ্ছে এর পেছনে কারণ হলো ইউক্রেনের প্রতি রুশ আগ্রাসন। ইউক্রেনীয়রা প্রতিদিন রাশিয়ার হামলায় ধুঁকছে, মারা যাচ্ছে।’

ভারতের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘যেহেতু আপনারা আমাদের ভোগান্তির কারণেই লাভবান হয়েছেন, তাই আপনাদের উচিত আমাদের দিকে আরো বেশি করে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া।

Facebook Comments Box
advertisement

Posted ১:২০ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]