বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

তরুণ-তরুণীদের বিনা মূল্যে কনডম দেওয়ার ঘোষণা ফ্রান্সের

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

তরুণ-তরুণীদের বিনা মূল্যে কনডম দেওয়ার ঘোষণা ফ্রান্সের

যৌন সংক্রমণের (এসটিআই) বিস্তার কমানোর জন্য ফ্রান্সের তরুণ-তরুণীদের জানুয়ারি থেকে বিনা মূল্যে কনডম দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৃহস্পতিবার তরুণদের স্বাস্থ্য সম্পর্কিত একটি অনুষ্ঠানে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ এ ঘোষণা দেন।

ইমানুয়েল ম্যাখোঁ বলেছেন, তরুণ-তরুণীরা ফার্মেসি থেকে বিনা মূল্যে কনডম সংগ্রহ করার সুযোগ পাবে। তিনি এই পদক্ষেপকে এসটিআই প্রতিরোধে একটি ছোট বিপ্লব হিসেবে বর্ণনা করেছেন।

 

উল্লেখ্য, ২০২০-২১ সালে ফ্রান্সে এসটিআইয়ের হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফ্রান্সে যৌন শিক্ষাকে ঘিরে শিক্ষাগত চ্যালেঞ্জ রয়েছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যাখোঁ। তিনি বলেন, ‘আমরা এ বিষয়ে খুব একটা ভালো নই। তত্ত্ব ও বাস্তবতার মধ্যে বিস্তর ফারাক।’

নতুন এই পদক্ষেপ এসটিআইয়ের বিস্তার এবং গর্ভনিরোধক ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে অন্যান্য স্বাস্থ্য উদ্যোগের পাশাপাশি এসেছে। ২০১৮ সালে ফরাসি সরকার মানুষকে কনডমের খরচ ফেরত দেওয়া শুরু করে। কিন্তু সে ক্ষেত্রে কোনো ফার্মেসি থেকে ডাক্তার বা মিডওয়াইফের প্রেসক্রিপশন দেখিয়ে কনডম কেনার শর্ত ছিল।

এ ছাড়াও এই বছরের শুরুর দিকে সরকার ২৬ বছর বয়সী সকল নারীর জন্য গর্ভনিরোধক বিনা মূল্যে করেছে। এই পদক্ষেপ ৩০ লাখ নারীকে প্রভাবিত করেছে বলে জানা গেছে। এর আগে গর্ভনিরোধক ১৮ বা তার কম বয়সী নারীদের জন্য বিনা মূল্যে ছিল।

 

এদিকে ম্যাখোঁ একটি টুইটে জানিয়েছেন, বৃহস্পতিবারের ঘোষণা অন্যান্য স্বাস্থ্য ব্যবস্থার পাশাপাশি বিদ্যমান থাকবে। যার মধ্যে রয়েছে ফার্মেসিতে সব নারীর জন্য বিনা মূল্যে জরুরি গর্ভনিরোধ এবং ২৬ বছরের কম বয়সীদের জন্য এইচআইভি ব্যতীত প্রেসক্রিপশন ছাড়াই বিনা মূল্যে এসটিআই স্ক্রিনিং।

সূত্র : বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ১:২৮ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]