বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

প্রথমবারের মতো মার্কিন ডলারে দুই নারীর স্বাক্ষর

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

প্রথমবারের মতো মার্কিন ডলারে দুই নারীর স্বাক্ষর

প্রথমবারের মতো মার্কিন ডলারে দুজন নারীর স্বাক্ষর থাকবে, যার মধ্যে একজন আদিবাসী নারীও রয়েছেন। বৃহস্পতিবার ডলারের নতুন নোট অবমুক্ত করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

আগামী বছরের শুরু থেকে যুক্তরাষ্ট্রের বাজারে আসতে যাওয়া নতুন মুদ্রায় থাকবে দুজন নারীর স্বাক্ষর। তারা হলেন যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি বা অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন এবং ট্রেজারার মেরিলিন মালেরবা।

 

চলতি মাসেই ফেডারেল রিজার্ভে এসব মুদ্রা সরবরাহ করা হবে এবং ২০২৩ সালের শুরু থেকেই সেগুলো বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ বা অর্থ মন্ত্রণালয়।

এক বক্তৃতায় ইয়েলেন বলেন, ‘এই প্রথমবারের মতো মার্কিন ব্যাংক নোটে একজন নারী ট্রেজারি সেক্রেটারির স্বাক্ষর থাকবে এবং প্রথমবারের মতো আমাদের মুদ্রায় দুজন নারীর স্বাক্ষর থাকছে৷

তিনি জোর দিয়ে বলেন, ‘আজকে এটি মুদ্রায় আমার স্বাক্ষর বা নতুন কোনো স্বাক্ষর আসার ব্যাপার নয়। এটি একটি শক্তিশালী ও অন্তর্ভুক্তিমূলক অর্থনীতি গড়ার পথে আমাদের সম্মিলিত প্রয়াস।’

 

মার্কিন অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশটির ট্রেজারিতে নিযুক্ত কর্মী বাহিনীর ৬২ শতাংশই নারী। কিন্তু আরো অনেক কিছু করার বাকি রয়েছে বলে মত তার।

তিনি বলেন, ‘সাম্য ও অন্তর্ভুক্তির জন্য আমরা যে পথ অতিক্রম করেছি আজকের দিনটি তা স্মরণ করার। আমি আশা করব আমরা সবাই এই উদ্দীপনা নিয়ে সামনে এগিয়ে যাব।

এদিকে মালেরবার স্বাক্ষরের মাধ্যমে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের মুদ্রায় একজন আদিবাসী নারীর স্বাক্ষরও যুক্ত হচ্ছে। এ প্রসঙ্গে তিনি বলেন, এটি একটি ঐতিহাসিক মুহূর্ত।

 

প্রথম দিকে তাদের স্বাক্ষর সংবলিত এক ডলার ও পাঁচ ডলারের মুদ্রা বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে মার্কিন ট্রেজারি বিভাগ।

সূত্র : ডয়চে ভেলে

 

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৬ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]