সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের সিএসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শেখ ফজলে ফাহিম

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ফের সিএসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শেখ ফজলে ফাহিম

শেখ ফজলে ফাহিম আবারও কনফেডারেশন অব এশিয়া-প্যাসিফিক চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিএসিসিআই)-এর ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

এর আগে ২০১৮ সালে তুরস্কে অনুষ্ঠিত সিএসিসিআইয়ের ৩২তম সম্মেলনে ২০১৮-২০২০ মেয়াদে প্রথম বাংলাদেশী হিসেবে সংগঠনটির ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। পরবর্তীতে ২০২০ সালে ক্লাউড কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত সিএসিসিআইয়ের ৯২তম কাউন্সিল মিটিংয়ে এ পদে তার মেয়াদকাল বৃদ্ধি করা হয়। এ বছর তিনি দ্বিতীয়বারের মতো সিএসিসিআইয়ের ভাইস-প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

 

শেখ ফজলে ফাহিম করপোরেট খাতে অগ্রগামী ভূমিকা পালনে দীর্ঘ অভিজ্ঞতাসম্পন্ন এবং দেশের অর্থনীতি, শিক্ষা, শিল্পকলা, স্বাস্থ্য, খেলাধুলা, উদ্ভাবন ও উদ্যোক্তা খাতে উল্লেখযোগ্য অবদানের জন্য বিশেষ স্বীকৃতিপ্রাপ্ত। ২০১৯ সালে ফজলে ফাহিমের তত্ত্বাবধানেই ঢাকায় অনুষ্ঠিত হয় ৩৩তম সিএসিসিআই সম্মেলন। তারই ধারাবাহিকতায় নিকট ভবিষ্যতেও এমন আরো অনেক কার্যক্রম ও আয়োজনের সাক্ষী হবে সিএসিসিআই।

সিএসিসিআই মূলত এশিয়া ও পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোর জাতীয় চেম্বার্স ও কমার্স অ্যাসোসিয়েশনগুলোর সমন্বয়ে গঠিত একটি আঞ্চলিক  বেসরকারি সংগঠন। সিএসিসিআইয়ের উদ্দেশ্য হলো এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল জুড়ে অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে এশীয় ব্যবসায়ীদেরকে সংযুক্ত ও একত্রিত করা। সংগঠনটিকে ইতিমধ্যে জাতিসংঘের অধীনে কনস্যুলেটিভ স্ট্যাটাস দেওয়া হয়েছে।

বর্তমানে সিএসিসিআইয়ের সদস্যের মধ্যে ২৫টি দেশ ও মোট ২.৯৬ বিলিয়ন জনসংখ্যার স্বাধীন অর্থনীতি রয়েছে, যার সমন্বিত জিডিপি উৎপাদন ১৮.৭৯ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা ৪.৯% হারে বৃদ্ধি পাচ্ছে। শুধুমাত্র ২০২১ সালেই ৫.৪৮ ট্রিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য ও সেবা রপ্তানি হয়েছে এবং আমদানি খাতে এই সংখ্যাটি ছিল ৫.২৯ ট্রিলিয়ন মার্কিন ডলার।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২১ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]