মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বিশ্বকাপ থেকে বিদায়ে সরে দাঁড়িয়েছেন যে সকল কোচ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বিশ্বকাপ থেকে বিদায়ে সরে দাঁড়িয়েছেন যে সকল কোচ

কাতারে অনুষ্ঠিত হচ্ছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপ। এবারের আসরে অনেক স্বপ্ন নিয়ে কাতারের মাটিতে পা রেখেছিল ৩২টি দল। তবে সবার পক্ষে তো আর শিরোপা জেতা সম্ভব নয়। সময় যতোই গড়িয়েছে ততই বেড়েছে দলগুলোর বিদায়ধ্বনি।

দলগুলোর এমন বিদায়ে দায়িত্ব ছাড়ছেন কোচরাও। আজ এমন কয়েকজন কোচের দিকেই আমরা নজর রাখবো, যারা বিশ্বকাপ থেকে দলের বিদায়ে স্বেচ্ছায় পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

রবার্তো মার্টিনেজ (বেলজিয়াম)

গ্রুপ পর্বের শেষ ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্র হওয়ার পরপরই বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে বেলজিয়ামের। এরপরই কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন রবার্তো মার্টিনেজ।

২০১৬ সাল থেকে বেলজিয়ামের কোচের দায়িত্ব পালন করছেন মার্টিনেজ। এর আগের বিশ্বকাপে ২০১৮ সালে তার অধীনেই বিশ্বকাপে তৃতীয় হয়েছিল বেলজিয়মারা। রেড ডেভিলদের ২০২০ সালে ইউরোর কোয়ার্টার ফাইনালেও তুলেছিলেন মার্টিনেজ।

লুইস এনরিকে (স্পেন)

কাতার বিশ্বকাপে শুরুটা বিধ্বংসী হলেও শেষটা খুবই হতাশার ছিল স্পেনের। শেষ ষোলোতে মরক্কোর বিপক্ষে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। এমন ব্যর্থতার কারণেই কিনা পদত্যাগ করেন হেড কোচ লুইস এনরিকে।

২০১৮ সালে স্পেনের কোচের দায়িত্ব নেন এনরিকে। ২০১৯ সালে দায়িত্ব ছাড়ার পর সে বছরই আবার দায়িত্ব নেন তিনি। দ্বিতীয়বার দায়িত্ব নেয়ার পর এখন পর্যন্ত এনরিকের অধীনে ৩২টি ম্যাচ খেলেছে স্পেন। সেখানে ১৭ জয়ের বিপরীতে হেরেছে ৩ ম্যাচে, ড্র ১২টি ম্যাচে।

তিতে (ব্রাজিল)

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশিবার শিরোপা ঘরে তুলেছে ব্রাজিল। পাঁচবারের চ্যাম্পিয়ন তারা। এবার ষষ্ঠ ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে কাতারে পা রেখেছিল সেলেসাওরা। কিন্তু কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে লাতিন দলটিকে।

কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে ১(৪)-১(২) ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে সেলেসাওরা। এই হারের পরপরই পদত্যাগের ঘোষণা দেন কোচ তিতে।

২০১৬ সালে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের দায়িত্ব নিয়েছিলেন এই ৬১ বছর বয়সী কোচ। ছয় বছরে ৮১ ম্যাচে ৬০ জয়, ১৫ ড্র ও ৬ টি হার দেখেছেন তিনি। বিশ্বকাপ না জিতলেও কোচ হিসেবে কোপা আমেরিকা জয়ের স্বাদ পান এই ব্রাজিলিয়ান।

লুই ফন গাল (নেদারল্যান্ডস)

লুই ফন গালের অধীনে মরুর বুকে ভালো শুরু করেছিল নেদারল্যান্ডস। কিন্তু কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিয়েছে ভার্জিল ফন ডাইকের দল। যার কারণে এবার নিজেই সরে দাঁড়ান ৭১ বছর বয়সী এই কোচ।

নেদারল্যান্ডসের অন্যতম সেরা এই কোচ বার্সেলোনা, আয়াক্স, ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০০০-০১ সালে প্রথমবার নেদারল্যান্ডসের কোচ হয়েছিলেন তিনি। সেবার ১৫টি ম্যাচের মধ্যে জিতেছিলেন ৯টি ম্যাচ।

তার অধীনেই ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে স্পেনকে হারিয়ে গ্রুপে শীর্ষ হয়ে বিশ্বকাপের সেমিতে উঠেছিল ডাচরা। তৃতীয় মেয়াদে ২০২১ সালে ডাচদের দায়িত্ব নিয়ে ২০ ম্যাচের ১৪টিতেই জয়ের দেখা পেয়েছেন তিনি।

পাওলো বেন্তো (দক্ষিণ কোরিয়া)

ব্রাজিলের কাছে হারের পরই পদত্যাগ করেছেন দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেন্তো। শেষ ষোলোর ম্যাচে ৪-১ গোলে হারের পরই সরে দাঁড়ানোর ঘোষণা দেন এই বেন্তো। জানিয়েছেন, বিশ্বকাপের আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন তিনি।

২০১৮ সালে দক্ষিণ কোরিয়ার দায়িত্ব নেন ৫৩ বছর বয়সী বেন্তো। এছাড়াও ২০১০-২০১৪ সাল পর্যন্ত পর্তুগালের কোচের দায়িত্ব পালন করেন তিনি। স্পোর্টিং সিপি, ক্রুজেইরো ও অলিম্পিয়াকোসের মতো ক্লাবের কোচের দায়িত্বও পালন করেছেন এই পর্তুগিজ।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৫৮ পূর্বাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]