বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হিমাচলের মুখ্যমন্ত্রী কংগ্রেসের সুখবিন্দর, শপথ আজ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

হিমাচলের মুখ্যমন্ত্রী কংগ্রেসের সুখবিন্দর, শপথ আজ

ভারতের হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে রবিবার স্থানীয় সময় সকাল ১১ টায় শপথ নেবেন কংগ্রেস নেতা সুখবিন্দর সিং সুখু। ৫৮ বছর বয়সী সুখবিন্দর কংগ্রেসের হিমাচল প্রদেশের প্রচার কমিটির প্রধান তথা চারবারের বিধায়ক। তাকেই রাজ্যটির মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করেছে কংগ্রেস নেতৃত্ব।

গত শনিবার সকাল থেকেই জল্পনা শুরু হয়েছিল তাকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়ার ব্যাপারে । অবশেষে সন্ধ্যায় হিমাচলের মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করে কংগ্রেস।

 

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পদের দৌড়ে রাজ্য কংগ্রেস প্রধান তথা সাবেক মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের স্ত্রী প্রতিভা সিংয়ের নাম প্রথমদিকে উঠলেও শুক্রবার সন্ধ্যায় কংগ্রেস হাইকম্যান্ডের সঙ্গে দলীয় সভাপতির বৈঠকের পর তা খারিজ হয়ে যায়।

তারপর শনিবার সকাল থেকেই হিমাচলের মুখ্যমন্ত্রী পদের জন্য নাম উঠে আসে সুখবিন্দর সুখুর। কংগ্রেস নেতা রাহুল গান্ধীর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত চারবারের বিধায়ক তথা হিমাচল প্রদেশ কংগ্রেসের সাবেক প্রেসিডেন্টকেই মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেয় কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব।

শনিবার মুখ্যমন্ত্রীর পাশাপাশি উপ-মুখ্যমন্ত্রীর নামও ঘোষণা করেছে কংগ্রেস। রাজ্যের পাঁচবারের বিধায়ক মুকেশ অগ্নিহোত্রীকে উপ-মুখ্যমন্ত্রী করা হচ্ছে। আজ রবিবার শুভেন্দু সুখুর সঙ্গেই উপ-মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন মুকেশ অগ্নিহোত্রী।

 

হিমাচলের মুখ্যমন্ত্রী হিসেবে সুখবিন্দর সুখুর নাম ঘোষণার পর এক সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমি আর উপ-মুখ্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রী একটা দল হিসেবে কাজ করব। আমি ১৭ বছর বয়সে আমার রাজনৈতিক জীবন শুরু করেছি। কংগ্রেস দল আমার জন্য যা করেছে, সেটা আমি কখনো ভুলব না।

রাহুল গান্ধী তথা গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হিসেবে সুখবিন্দর সিং সুখু পরিচিত হলেও হিমাচলের প্রয়াত ছয়বারের মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের সঙ্গে তার সম্পর্ক খুব একটা মধুর ছিল না। তবে দলের প্রচার কমিটিতে এবং সংগঠন মজবুত করার ক্ষেত্রে তার বিশেষ ভূমিকা রয়েছে।

এবারের বিধানসভা নির্বাচনে হিমাচল প্রদেশে কংগ্রেস এবং বিজেপির জোর লড়াই হয়। শেষ পর্যন্ত অবশ্য ৬৮টি বিধানসভা আসনের মধ্যে ৪০টি দখল করে বিজেপিকে পরাজিত করে কংগ্রেস।
সূত্র: এনডিটিভি

Facebook Comments Box
advertisement

Posted ২:২২ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]