বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিলেতের ‘হেলিগান’ আনারস, প্রতিটির পেছনে খরচ সোয়া লাখ টাকা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১১ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বিলেতের ‘হেলিগান’ আনারস, প্রতিটির পেছনে খরচ সোয়া লাখ টাকা

আনারস ভিটামিন সি, ম্যাঙ্গানিজ ও পটাসিয়ামের একটি সমৃদ্ধ উৎস। এই ফল স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। আনারস বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই অতি পরিচিত ও সাধারণ সহজলভ্য ফল। তবে বিশ্বে এমন আনারসও আছে, যার দাম শুনলে চক্ষু চড়কগাছ হবে।

এই বিশেষ আনারসের নাম ‘হেলিগান’। ইংল্যান্ডের কর্নওয়ালে যে বাগানে চাষ করা হয়, সে বাগানের নামেই এর নামকরণ। হেলিগান জাতের প্রতিটি আনারসের পেছনে খরচ পড়ে বাংলাদেশি টাকায় এক লাখ ২৬ হাজারের বেশি। উৎপাদনে অনেক সময় ও শ্রম ব্যয় হওয়াই এর কারণ।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওই বাগানের একটি আনারস ভোক্তা পর্যায়ে বিক্রি পর্যন্ত দুই থেকে তিন বছর পর্যন্ত সময় লাগে। কৃষিবিষয়ক এক ওয়েবসাইট অনুসারে, হলিগান জাতের আনারস ১৮১৯ সালে যুক্তরাজ্যে আনা হয়েছিল। শিগগিরই উদ্যানবিদরা বুঝতে পেরেছিলেন, সে দেশের অতি শীতল জলবায়ু আনারস চাষের উপযুক্ত নয়।

তারা পরে আনারসের জন্য বিশেষ পাত্র তৈরি করেন। গাছের পুষ্টির জন্য দেন বিশেষ সার। এমনকি সেখানকার বাতাস উষ্ণ করতে ব্যবহার করা হয় হিটারও।
সূত্র : এনডিটিভি

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৪ অপরাহ্ণ | রবিবার, ১১ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]