বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক গাড়িতে ২০ লাখ কিমি পথ পাড়ি, এখনো চলছে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

এক গাড়িতে ২০ লাখ কিমি পথ পাড়ি, এখনো চলছে

নিউজিল্যান্ডের এক ব্যক্তি একটি গাড়ি ২০ লাখ কিলোমিটারেরও বেশি পথ চালিয়ে রেকর্ড গড়েছেন। ১৯৯৩ সাল থেকে শুরু করে গাড়িটি আশ্চর্যজনকভাবে এখনো দক্ষতার সঙ্গে চলছে।

নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, গাড়ির মালিক ৭২ বছর বয়সী গ্রেম হেবলি মার্চ মাসে মাইলফলকটি অর্জন করেন। তিনি বিশ্বাস করেন যে গাড়িটি ‘চিরকাল’ চলবে। তিনি ১৯৬০ সাল থেকে সংবাদপত্র সরবরাহের ঠিকাদার হিসেবে কাজ করছেন। ৮০ হাজার কিলোমিটার চলার পর গাড়িটি ২০০০ সালে কিনেছিলেন হেবলি।

 

জানা গেছে, হেবলি ওয়েলিংটন থেকে নিউ প্লাইমাউথ পর্যন্ত সপ্তাহে ছয় দিন গাড়ি চালিয়ে যান এবং ফিরে আসেন। সেই হিসাবে গাড়িটি প্রতি সপ্তাহে পাঁচ হাজার কিলোমিটার চলে। এর ফলে তাকে প্রতি দুই সপ্তাহ পর পর গাড়িটি সার্ভিসিং করাতে হয়।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, হেবলির করোলা গাড়িটির এখনো আসল ইঞ্জিন এবং ট্রান্সমিশন রয়েছে। গত ২২ বছর ধরে প্রতি দুই সপ্তাহে এর সার্ভিসিং করানো হয়। গাড়ির দুই দশকের দীর্ঘ যাত্রায় একমাত্র বড় পরিবর্তন হলো এর টাইমিং বেল্ট, যা এখন পর্যন্ত ২০ বার পরিবর্তন করা হয়েছে। এ ছাড়া গাড়িটির চাকার বিয়ারিং পরিবর্তন করেছেন হেবলি। এগুলোর বাইরে নতুন অবস্থায় গাড়িটিতে যেসব যন্ত্রাংশ ছিল এখনো তা-ই রয়েছে।

নিয়মিত গাড়িটির পরিষেবা দেওয়া শেরম্যান এই মাইলফলকের জন্য হেবলিকে কৃতিত্ব দিয়েছেন। তিনি গাড়িটির বেশ ভালো যত্ন নেওয়ার কারণেই এটি সম্ভব হয়েছে বলে জানান শেরম্যান। এই করোলা গাড়িটির আগে শেরম্যান একটি গাড়িকে সর্বোচ্চ সাত লাখ কিলোমিটার চলতে দেখেছেন।

 

এদিকে হেবলি বলেছেন, তিনি এখনো গাড়ি চালানোর জন্য সক্ষম আছেন। তবে তিনি মনে করছেন, গাড়িটি তাকেও ছাপিয়ে যাবে।

সূত্র : এনডিটিভি

Facebook Comments Box
advertisement

Posted ১:২৯ অপরাহ্ণ | সোমবার, ১২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]