বুধবার ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পারমাণবিক বোমা তৈরি করতে পারে ইরান, আশঙ্কায় সৌদি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

পারমাণবিক বোমা তৈরি করতে পারে ইরান, আশঙ্কায় সৌদি

ইরান যে কোন সময় পারমাণবিক বোমা তৈরি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। রোববার (১১ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ওয়ার্ল্ড পলিসি কনফারেন্সে এ আশঙ্কা প্রকাশ করেন তিনি। খবর আল-জাজিরার।

তিনি জানান, তেহরান যদি পারমাণবিক অস্ত্র তৈরি করে উপসাগরীয় আরব প্রতিবেশীরা তাদের নিরাপত্তা জোরদার করার ব্যবস্থা নেবে ।

ইরানের পারমাণবিক অস্ত্র তৈরির আশঙ্কা প্রকাশ করে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা এই অঞ্চলে একটি খুব বিপজ্জনক জায়গায় আছি। এক্ষেত্রে আঞ্চলিক রাষ্ট্রগুলো অবশ্যই তাদের নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার দিকে নজর দেবে।’

২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে পশ্চিমা বিশ্বের এবং যুক্তরাষ্ট্রের করা পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যান। পরে ২০২১ সালের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেন ক্ষমতায় আসার পরে যুক্তরাষ্ট্র আবার ইরানের সঙ্গে চুক্তি করার আগ্রহ জানায়।

তবে ইরানের কিছু চাওয়া অযৌক্তিক দাবি করে এখনও চুক্তি স্থগিত রয়েছে। এরই মধ্যে শুরু হয়েছে ইউক্রেন যুদ্ধ এবং ইরানের কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুকে ঘিরে বিক্ষোভ। এতে বিশ্বের চোখ অনেকটাই সরে যাওয়ায় রিয়াদের শঙ্কা যে কোন মুহূর্তে ইরান পারমাণবিক বোমা প্রস্তুত করতে পারে।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তেহরানের সঙ্গে একটি শক্তিশালী চুক্তির জন্য সব ধরনের প্রচেষ্টাকে সমর্থন জানাচ্ছে সৌদি। আসলে এ মুহূর্তে লক্ষণগুলো দুর্ভাগ্যক্রমে খুব ভাল নয়। তিনি আরও বলেন, ‘ইরানিরা জানিয়েছে, পারমাণবিক অস্ত্র তৈরিতে তাদের আগ্রহ নেই। আমরা তাদের কথায় বিশ্বাস করতে চাই। তবে সেজন্য আরো আস্থা দরকার।’

এদিকে, ইরান জানিয়েছে তারা বেসামরিক উদ্দেশ্যেই শুধু পারমাণবিক প্রযুক্তি ব্যবহার করছে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২৭ পূর্বাহ্ণ | সোমবার, ১২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(215 বার পঠিত)
(193 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]