মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম বার শারীরিক সম্পর্কের আগে যা জানা জরুরি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

প্রথম বার শারীরিক সম্পর্কের আগে যা জানা জরুরি

অসুরক্ষিত মিলনের ফলে নানা ধরনের ক্ষতির সম্মুখীন হতে পারেন। মিলনের সময় অসাবধান হলেই নানারকম যৌনরোগ ছড়াতে পারে। এর মধ্যে সবচেয়ে বেশি যে রোগটি দেখা যায়, সেটি হল এডস। এই মারণরোগগুলো এড়িয়ে সুরক্ষিত মিলনের জন্য বেশ কিছু পরামর্শ দেন চিকিৎসকরা।

মিলনের সময় সুরক্ষামূলক ব্যবস্থা নেয়া সবসময় জরুরি। এতে রোগ ছড়ানোর আশঙ্কা থাকে না। চিকিৎসকের কথায়, ল্যাটেক্স কন্ডোম ব্যবহার করে সঙ্গীর সঙ্গে মিলিত হওয়া ভালো। এতে সংক্রমণের আশঙ্কা সহজেই এড়ানো যায়।

বিশেষজ্ঞদের কথায়, মিলনের সঙ্গী নির্দিষ্ট থাকা খুব গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট সঙ্গী থাকলে কোথা থেকে রোগটি শরীরে আসছে, তা বোঝা সম্ভব হয়। সঙ্গী বদলালে তা বোঝা সম্ভব নয়। তাছাড়া, অপরিচিত সঙ্গী হলে সংক্রমণের আশঙ্কা আরও বেড়ে যায়।

বিভিন্ন যৌনরোগ থেকে নিজেকে ও সঙ্গীকে সুরক্ষিত রাখার জন্য বেশ কয়েকটি টিকা বাজারে পাওয়া যায়। চিকিৎসকরা প্রায়ই সেই টিকা নেয়ার পরামর্শ দেন। হিউম্যান প্যাপিলোমাভাইরাস ও হেপাটাইটিস বি রোগ দুটি যৌন সংক্রমণের কারণেই ছড়ায়। এর থেকে নিজেকে সুরক্ষিত রাখতে ১১ বছর বয়স হলেই এইচপিভি টিকা নেয়া সম্ভব।

গোপনাঙ্গে কোনোরকম সমস্যা হলে অনেকে লুকিয়ে যান। লোকে কী ভাববে এই ভয়ে অনেকে চিকিৎসকের পরামর্শ নেন না। এতে সমস্যা বাড়ে বই কমে না। তাই কোনোরকম সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

শরীর পরিণত হলে অনেকে যৌন মিলনের ইচ্ছে পূরণের চেষ্টা করেন। কম বয়সে নয়। বিশেষজ্ঞদের কথায়, শরীরের থেকেও মনের পরিণতি বেশি দরকার। মন পরিণত না হলে অনেকেই ভুল সিদ্ধান্ত নিয়ে বসেন। এতে বিভিন্ন যৌনরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৩৬ পূর্বাহ্ণ | সোমবার, ১২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]