বুধবার ৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

বুক-গলায় জমে থাকা কফ দূর হবে ঘরোয়া উপায়ে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

বুক-গলায় জমে থাকা কফ দূর হবে ঘরোয়া উপায়ে

সর্দি-কাশিতে আক্রান্ত হলে বুক ও গলায় কিছু কফ বা শ্লেষ্মা জমে থাকা স্বাভাবিক। কখনো কখনো অতিরিক্ত শ্লেষ্মাও দুশ্চিন্তার কিছু নয়। কিন্তু বুকে প্রায়সময় অতিরিক্ত শ্লেষ্মার উপস্থিতি অনুভব হলে চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত।

বর্তমানে ডেঙ্গু, করোনা পরিস্থিতি চলছে এবং শীতের মৌসুম শুরু হচ্ছে। ভাইরাস সংক্রমণ, ব্যাকটেরিয়া সংক্রমণ, অ্যালার্জি, অ্যাজমা, অ্যাসিড রিফ্লাক্স, ব্রনকাইটিস, সিওপিডি, সিস্টিক ফাইব্রোসিস ও অন্যান্য ফুসফুসীয় সমস্যায় বুকে শ্লেষ্মা জমতে পারে।

ডাক্তারের কাছে যাওয়ার আগে, আপনার উপসর্গগুলো উপশম করতে আপনি বাড়িতে ব্যবহার করতে পারেন এমন কয়েকটি জিনিস রয়েছে। এই ঘরোয়া উপায়ে আপনি বুকে জমে থাকা কফ থেকে মুক্তি পেতে পারেন। সবচেয়ে ভালো দিক হলো এই ঘরোয়া প্রতিকারের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

ইউক্যালিপটাসের তেল

ইউক্যালিপটাস পণ্যগুলো বছরের পর বছর ধরে কাশি কমাতে এবং কফ দূর করতে ব্যবহৃত হয়ে আসছে। এগুলো সাধারণত বুকে সরাসরি প্রয়োগ করা হয়। কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেলও নাক ও বুকে জমে থাকা কফ দূর করতে পারে। এজন্য গরম পানিতে তেল মিশিয়ে স্নান করুন।

কাঁচা হলুদ

কাঁচা হলুদও উপকারী। কিছু কাঁচা হলুদের রস নিন এবং কয়েক ফোঁটা গলায় দিন, তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন। আপনি চাইলে হালকা গরম পানিতে হলুদের রস মিশিয়েও গার্গেল করতে পারেন।

মধু ও গরম পানি

২০০৭ সালের একটি গবেষণায় গবেষকরা প্রমাণ পেয়েছেন যে, মধু কাশি উপশমের জন্য ঐতিহ্যগত ওষুধের চেয়ে বেশি কার্যকরী হতে পারে। ফুসফুসে জমে থাকা কাশি এবং কফ থেকে মুক্তি পেতে আপনি ঈষদুষ্ণ পানিতে মধু মিশিয়ে পান করতে পারেন বা আদা ও মধুর মিশ্রণ ব্যবহার করে দেখতে পারেন।

গরম তরল জাতীয় খাবার পান করুন

ফুসফুসে জমে থাকা কফ থেকে মুক্তি পেতে আপনার প্রচুর পরিমাণে তরল জাতীয় খাবার পান করা উচিত। তরল কফকে পাতলা করতে সাহায্য করে। বিশেষ করে উষ্ণ তরল বুকে এবং নাকের কফ আলগা করতে সাহায্য করতে পারে। আপনি গরম পানি, চা, চিকেন স্যুপ, গরম আপেলের রস এবং গ্রিন টি খেতে পারেন।

গার্গে‌ল করুন

বুকে ও নাকে জমে থাকা কফ থেকে মুক্তি পেতে এই চিকিৎসা সর্বোত্তম বলে মনে করা হয়। বুকে জমে থাকা কফ দূর করতে লবণ পানি দিয়ে গার্গেল করুন। গার্গলিং গলা ব্যথা, কাশি এবং জ্বরের লক্ষণগুলো থেকে মুক্তি দিতেও সাহায্য করতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৭ পূর্বাহ্ণ | সোমবার, ১২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]