মঙ্গলবার ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

শীত আগমনী উৎসবে মুখর রাজশাহী

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

শীত আগমনী উৎসবে মুখর রাজশাহী

উত্তরাঞ্চলের প্রাণকেন্দ্র রাজশাহীতে এরমধ্যেই পড়েছে হাড় কাঁপানো শীত। আর এ শীতকে বরণ করতে উৎসবে জেগে উঠেছে রাজশাহীবাসী। ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গে শুরু হচ্ছে খেজুরের রস বিক্রির ধুম। আর তাই ঠাণ্ডা উপেক্ষা করে চলছে নানান আয়োজন। শহরের বিভিন্ন জাইগায় শুরু হয়েছে শীতকে ঘিরে নানান উৎসব। শহরের বিভিন্ন স্থানে শুরু হয়েছে রং-বেরঙের বিভিন্ন ধরনের ফানুস, মাটির চুলা, প্রদ্বীপ শিখা তৈরিসহ নানান ঐতিহ্যবাহী শিল্পকর্ম।

এছাড়া বিভিন্ন এলাকায় চলছে পিঠাপুলির খাওয়ার আয়োজন। এরমধ্যে রাজশাহীবাসীর অন্যতম ‘ভাপাপিঠা’। তবে বাদ যায়নি উত্তরাঞ্চলের বিখ্যাত কালাইরুটি। সকাল কিংবা সন্ধ্যা ভাপাপিঠা ও কালাইরুটি খেতে এসব দোকানে ভিড় জমাচ্ছেন নানা বয়সী ক্রেতারা। শহরের অন্যতম আকর্ষণ হতে বিভিন্ন এলাকায় চলছে বাহারি চায়ের পরিবেশন। তান্দুরি চা, টার্কিস চা, ইরানীয়ান চাসহ বিভিন্ন দেশের চা নিজ দেশের ছোঁয়া এনে বিক্রি হচ্ছে রেশম নগরীর বিভিন্ন প্রান্তে।

ঝরা পাতার শীতে প্রকৃতিকে রাঙিয়ে তুলতে খালে-বিলে ফুটছে লাল পদ্ম। আর সেই খাল-বিলে দিনভর চলে অতিথি পাখির জলকেলি। পাশাপাশি শীতকালে সৌন্দর্যের পরশ বুলিয়ে শিল্পী মনে উত্তেজনা জাগাচ্ছে হলুদ সূর্যমুখী। চাদরে মোড়ানো শীতকে আগমন জানাতে বর্নিল সাজে সেজে উঠেছে নগরীর পুরো রাস্তাঘাট।

দৃষ্টিনান্দনিক এই পরিবেশে নগরবাসী যাতে কোনো ভোগান্তি ছাড়া শীত উপভোগ করতে পারে তাই নগর পিতা জোরদার করেছে আইনশৃঙ্খল ব্যবস্থা।

এদিকে বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রথমবারের মতো ‘শীত আগমনী উৎসব-১৪২৯’ হতে যাচ্ছে আজ সোমবার ১২ ডিসেম্বর। বিশ্বাবিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে দিনব্যাপী এ উৎসবের আয়োজন করবে চারুকলা অনুষদের তিন বিভাগের আট ডিসিপ্লিনের শিক্ষার্থীরা। চারুকলা অনুষদে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান অনুষদ অধিকর্তা অধ্যাপক মোহাম্মদ আলী।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ১২ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]