শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস মেসিদের পক্ষে, সেমিতে কখনও হারেনি আর্জেন্টিনা

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

ইতিহাস মেসিদের পক্ষে, সেমিতে কখনও হারেনি আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপে ফাইনালে ওঠার লড়াইয়ে আজ সেমিফাইনালে হাই ভোল্টেজ ম্যাচে মাঠে নামছে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। তিন বিশ্বকাপে দ্বিতীয়বার ফাইনালে ওঠার সুযোগ আর্জেন্টিনার সামনে। তবে সে হিসেবে ইতিহাস বলছে বিশ্বকাপ সেমিফাইনালে কখনও হারেনি আর্জেন্টিনা। তাহলে কি আজ একই পুনরাবৃত্তি হচ্ছে ইতিহাসের?

কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে স্থানীয় সময় আজ রাত ১০টায়, বাংলাদেশ সময় রাত ১টায় ফাইনালে ওঠার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে মেসি-মদ্রিচরা।

এই ম্যাচে সবার চোখ থাকবে লিওনেল মেসির দিকে। আর্জেন্টিনার ৯ গোলে ৬টিতে অবদান অধিনায়কের। দারুণ ফর্মে থাকা ৩৫ বছর বয়সী এই ফরোয়ার্ডের সামনে আজকের ম্যাচে চারটি রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে।

মেসি ও আর্জেন্টিনার সমর্থকদের প্রত্যাশার সঙ্গে তাল মিলিয়ে দলটি উঠে এসেছে সেমিফাইনালে। আর সেমিফাইনাল আর্জেন্টিনার এমন এক মঞ্চ যেখানে ইতিহাস বলছে তারা কখনও হারেনি।

কাতার বিশ্বকাপের আগে আর্জেন্টিনা যে পাঁচটি বিশ্বকাপের ফাইনাল খেলেছে; সেগুলো ১৯৩০ উরুগুয়ে বিশ্বকাপ, ১৯৭৮ ঘরের বিশ্বকাপ, ১৯৮৬ মেক্সিকো বিশ্বকাপ, ১৯৯০ ইতালি বিশ্বকাপ ও ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে।

এর মধ্যে ১৯৭৮ সালে নিজ দেশে অনুষ্ঠিত বিশ্বকাপে কোনো সেমিফাইনাল ছিল না। প্রথম রাউন্ড শেষে ৮ দল নিয়ে হয়েছিল দ্বিতীয় পর্ব। দুই গ্রুপে খেলা শেষে শীর্ষ দুই দল খেলেছিল ফাইনাল। আর্জেন্টিনা ৩-১ গোলে নেদারল্যান্ডসকে হারিয়ে জিতেছিল প্রথম শিরোপা।

চার সেমিফাইনালের প্রথমটি আর্জেন্টিনা খেলেছিল ১৯৩০ সালে। প্রতিপক্ষ ছিল যুক্তরাষ্ট্র। আর্জেন্টিনা ৬-১ গোলের বিশাল ব্যবধানে জিতে উঠেছিল ফাইনালে। তবে স্বাগতিক উরুগুয়ের কাছে ফাইনালে আর্জেন্টিনা হেরেছিল ৪-২ গোলে।

আর্জেন্টিনা দ্বিতীয় ও শেষবার বিশ্বকাপ জিতেছে ১৯৮৬ সালে মেক্সিকোতে। সেবার আর্জেন্টিনা সেমিফাইনালে ম্যারাডোনার জোড়া গোলে ২-০ ব্যবধানে হারিয়েছিল বেলজিয়ামকে। ফাইনালে জার্মানিকে ৩-২ গোলে হারিয়েছিলেন ম্যারাডোনারা।

১৯৯০ সালে ইতালিতে অনুষ্ঠিত পরের বিশ্বকাপে আর্জেন্টিনা সেমিফাইনাল খেলেছিল স্বাগতিকদের বিপক্ষে। টাইব্রেকারে জিতেছিলেন ম্যারাডোনারা। তবে ফাইনালে প্রতিশোধ নিয়ে জার্মানি জিতেছিল ১-০ গোলে।

২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে আর্জেন্টিনা সেমিফাইনাল খেলেছিল নেদারল্যান্ডসের বিপক্ষে। নির্ধারিত সময়ের খেলা গোলশূন্যভাবে শেষ হলে গোলরক্ষক রোমেরোর কৃতিত্বে আর্জেন্টিনা জিতেছিল ৪-২ ব্যবধানে। সেবার ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হেরেছিল আর্জেন্টিনা।

এবার কাতার বিশ্বকাপে আর্জেন্টাইনরা লিওনেল মেসির মধ্যে খুঁজে পাচ্ছেন দিয়েগো ম্যারাডোনার ছায়া। ১৯৮০’র দশকে ম্যারাডোনা যেভাবে একটা দলকে বিশ্বকাপ জয়ের জন্য প্রভাবিত করেছিলেন, ফাইনালে উঠিয়েছিলেন। এবারের বিশ্বকাপে যেন ঠিক তেমনটাই করছেন লিওনেল মেসি। একথা প্রকাশ্যে বলতেও দ্বিধা নেই আর্জেন্টাইনদের। আর তাই এবার তাদেরসহ গোটা বিশ্বের আর্জেন্টিনা ভক্ত-সমর্থকদের প্রত্যাশাটাও মেসিদের কাছে বেশি।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৩ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]