সোমবার ২২শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যৌতুকের জেরে প্রতিদিন ২০ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট

যৌতুকের জেরে প্রতিদিন ২০ জনের মৃত্যু

যৌতুক না পেয়ে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৩৫ হাজার ৪৯৩ জনকে হত্যা করা হয়েছে। অর্থ্যাৎ প্রতিদিন যৌতুকের জন্য প্রাণ হারিয়েছেন ২০ জন।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ভারতে পাঁচ বছরের ৩৫ হাজার ৪৯৩ জন যৌতুকের বলি হয়েছেন। মৃত্যুর দিক থেকে উত্তর প্রদেশের সংখ্যা বেশি। রাজ্যটিতে প্রতিদিন ছয়জন যৌতুকের বলি হয়েছেন।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় কুমার মিশরার প্রকাশ করা তথ্য থেকে যৌতুকের মৃত্যুর সংখ্যা মিলেছে।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর তথ্যানুযায়ী, ২০১৭ সালে সাত হাজার ৪৬৬ জনের মৃত্যু যৌতুকের কারণে হয়েছে। পরের বছর ২০১৮ সালে মৃত্যু কমে দাঁড়ায় সাত হাজার ১৬৭ জনে। ২০১৯ সালে যৌতুকের বলি হন ছয় হাজার ৯৬৬ জন। ২০২০ সালে ছয় হাজার ৭৫৩ জন যৌতুকের কারণে হত্যার শিকার হন। আর ২০২১ সালে ছয় হাজার ৭৫৩ জন যৌতুকের বলি হয়েছেন।

পাঁচ বছরের পরিসংখ্যানে যৌতুকের বলি বেশি হয়েছে উত্তর প্রদেশে। সেখানে ১১ হাজার ৮৭৪ জন হত্যার শিকার হন। হিসাব অনুযায়ী, পাঁচ বছরে প্রতিদিন রাজ্যটিতে ছয়জন যৌতুকের কারণে মারা যান। একই সময়ে বিহারে যৌতুকের বলি হন পাঁচ হাজার ৩৫৪ জন। মধ্যপ্রদেশে দুই হাজার ৮৫৯ জন, পশ্চিমবঙ্গে দুই হাজার ৩৮৯ জন ও রাজস্থানে দুই হাজার ২৪৪ জন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(217 বার পঠিত)
(194 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]